1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:২০ অপরাহ্ন
সর্বশেষ :
ইতিহাসে ডিসেম্বর ২ প্রথম প্রথম ভারতীয় বাঙালি বিমানচালক, ইন্দ্রলাল রায় জন্মগ্রহণ করেন । ইতিহাসে ডিসেম্বর ১ চলচ্চিত্রাভিনেতা, সুরকার, গায়ক, চলচ্চিত্র নির্মাতা খান আতাউর রহমান মৃত্যুবরণ করেন কমোড কেন ক্ষতিকর তা বুঝতে মলত্যাগের স্বাভাবিক প্রক্রিয়াটি আগে জানতে হবে টয়লেটে হাই কমোড লাগিয়ে কি আমরা জাতে উঠলাম, নাকি জাত হারালাম? হাই কমোডে মলত্যাগের অভ্যাস কেন এতো ক্ষতিকর? ঢাবির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম মেফতাউল ইউপি চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের ঋতু ইতিহাসে নভেম্বর ৩০ স্যার জগদীশ চন্দ্র বসু জন্মগ্রহণ করেন পরচুলায় শতকোটি ডলারের হাতছানি এই শিক্ষাপ্রতিষ্ঠানকে পৃথিবীর যে-কোনো দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে তুলনা করা যায়

কমে যেতে পারে ইন্টারনেটের গতি

  • সময় মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০
  • ১৭৭ বার দেখা হয়েছে

আগামী কয়েকদিন ইন্টারনেটে কিছুটা ধীরগতি ভর করতে পারে। ভিন দেশের একটি সাবমেরিন ক্যাবল (ট্রান্সমিশন লিংক) মেরামত করায় এই সমস্যা হতে পারে বলে জানিয়েছেন দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সাধারণ সম্পাদক ইমদাদুল হক।

তবে দেশের দুটি সাবমেরিন ক্যাবলের মধ্যে কোনোটিরই সমস্যা হয়নি। অন্য দেশের একটি সাবমেরিন ক্যাবলে সমস্যা হলে তা মেরামতের প্রয়োজন পড়ায় বাংলাদেশে সমস্যা হতে পারে, যেটির লিংক দেশের কয়েকটি আইআইজি প্রতিষ্ঠান ব্যবহার করে বলে জানা গেছে।

দেশের কয়েকটি আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) বিকল্প ট্রান্সমিশন লিংক হিসেবে চেন্নাই টু টুয়াজ (সিঙ্গাপুর) রুট ব্যবহার করে। ওই সাবমেরিন ক্যাবলের মালিক ভারতীয় প্রতিষ্ঠান এয়ারটেল। এ রুটের লিংকের মেরামত কাজ চলার কথা সোমবার (২৬ অক্টোবর) থেকে আগামী শনিবার (৩১ অক্টোবর) পর্যন্ত। এই সময়কালে দেশের যেসব আইআইজি ওই রুট ব্যবহার করে তাদের ইন্টারনেটের গতি কিছুটা কমতে পারে। অন্যদের সমস্যা হওয়ার কথা নয়।

আইএসপিএবি’র সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, ‘সাবমেরিন ক্যাবলের চেন্নাই টু টুয়াজ লিংক মেরামত চলাকালে দেশের ইন্টারনেটের ল্যাটেন্সি (ইন্টারনেটে প্রবেশের গতির অবস্থা) বেড়ে যেতে পারে।  স্বাভাবিক কাজকর্মে কোনও সমস্যা না হলেও অনলাইন গেমিং ও রিয়েল টাইমে ইন্টারন্যাশনাল লেনদেন কিছুটা ধীরগতির হতে পারে।’

তিনি জানান, দেশের কয়েকটি আইআইজি চেন্নাই (ভারত) টু টুয়াজ (সিঙ্গাপুর) লিংক ব্যবহার করে কম ল্যাটেন্সির জন্য। ওই রুটে ফাইল যেতে কম সময় লাগে। কারণ, কম ল্যাটেন্সির হওয়ায় দেশের কয়েকটি আইআইজি ওই লিংকে সার্কিট আপ করেছে। ফলে ওই লিংকটার জনপ্রিয়তাও বেশ।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »