1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:৩৪ পূর্বাহ্ন

মার্কিন ক্যাপিটলে তাণ্ডবের অভিযোগে ট্রাম্প অভিশংসিত

  • সময় বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি, ২০২১
  • ২০৩ বার দেখা হয়েছে

পৃথিবীর অন্যতম গণতান্ত্রিক দেশ যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে তাণ্ডবে উসকানি দেওয়ার অভিযোগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন করেছে দেশটির প্রতিনিধি পরিষদ।ব্রিটিশ সংবাদমাধ্যমের বরাদ দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পকে ২৩২-১৯৭ ভোটে অভিশংসন করা হয়েছে।আর তাতে রিপাবলিকান দলের সদস্যরাও ডেমোক্র্যাটদের সঙ্গে যোগ দিয়ে ট্রাম্পের বিপক্ষে অবস্থান নিয়েছে।
অভিশংসনের নিবন্ধে বলা হয়েছে,নির্বাচনে হারার পর বারবার মিথ্যা বিবৃতি দিয়েছেন ট্রাম্প। তাতে তিনি বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতি হয়েছে এবং এই ফল গ্রহণযোগ্য নয়।যে বিবৃতিগুলো সংগঠিত সহিংস ঘটনার জন্য দায়ী বলে অনেকে মনে করছে।

তারা আরো অভিযোগ করেন, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র ও সে দেশের সরকারি প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা গুরুতরভাবে ব্যাহত করেছেন,যেটা আমেরিকার মত গনতান্ত্রিক দেশের জন্য চরম লজ্জাকর। গণতান্ত্রিক পদ্ধতির সততাকে তিনি চরমভাবে হুমকির মধ্যে ফেলেছেন। এ ছাড়া তিনি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া ব্যাহত করে আমেরিকার গণতান্ত্রিক ঐতিহ্য প্রশ্নবিদ্ধ করেছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডোনাল্ড ট্রাম্প হলেন প্রথম প্রেসিডেন্ট, যাকে একই মেয়াদে দুইবার অভিশংসন করা হলো।  ট্রাম্প ২০১৯ সালে প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদে অভিশংসনের সম্মুখীন হন।
জানা গেছে, অভিশংসিত হওয়ার কারণে ডোনাল্ড ট্রাম্প এবার সিনেটেও বিচারের মুখোমুখি হবেন।বিচারে যদি তিনি দোষী সাব্যস্ত হন,তাহলে তার নিজের কার্যালয় ত্যাগ করতে হতে পারে।

এদিকে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছরের ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন। সেদিক থেকেও এক সপ্তাহের মধ্যে ট্রাম্পকে নিশ্চিতভাবে ক্ষমতা  ছাড়তে হবে।

কিন্তু ২০ জানুয়ারির আগে সিনেট অধিবেশন না থাকায় রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন, এই বিবেচনায় ক্ষমতা ছাড়ার আগে হোয়াইট হাউস যে ট্রাম্পকে ছাড়তে হচ্ছে না, সে কথাও তাঁরা বলছেন।

সূত্র : বিবিসি।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM