1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের ৭১ তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অ্যান্টনি ব্লিনকেনের যাত্রা শুরু

  • সময় বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১
  • ১০৮৪ বার দেখা হয়েছে

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন অ্যান্টনি ব্লিনকেন। ২৬ জানুয়ারী, ২০২১ মার্কিন কংগ্রেসে উচ্চকক্ষের ভোটাভুটিতে দেশটির ৭১তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার নিয়োগ চূড়ান্ত হয়।

Thank you for reading this post, don't forget to subscribe!

এরপর এক টুইট বার্তায় ব্লিনকেন তার প্রতিক্রিয়ায় বলেন, ১৯৯৩ সালে স্টেট ডিপার্টমেন্টে আমি কাজ শুরু করেছি। আজ এটা আমার জীবনের জন্য সম্মানের বিষয় যে, ৭১তম সেক্রেটারি অফব স্টেট হিসেবে আমি এই বিভাগের নারী-পুরুষদের নেতৃত্ব দেবো।

ব্লিনকেন সরকারি দায়িত্বকে ‘পবিত্র দায়িত্ব’ হিসেবে পালন করায় তাদের পারিবারিক ঐতিহ্য বজায় রাখার কথাও উল্লেখ করেন। ব্লিনকেন বলেন, তার পরিবারের সদস্যরা যারা নিজ দেশে নিপীড়ন থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রে পালিয়ে এসেছিলেন তাদের অভিজ্ঞতাই বিশ্বজুড়ে আমেরিকার ভূমিকা সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি গড়ে তুলেছে।

অ্যান্টনি ব্লিনকেনের দাদা মরিস ব্লিনকেন রাশিয়ার নিপীড়নমূলক ‘পোগ্রোমস’ কর্মসূচি থেকে নিজেকে রক্ষা করতে আমেরিকাতে পালিয়ে আসেন। তার সৎ মা ভেরা ব্লিনকেন সমাজতান্ত্রিক দেশ হাঙ্গেরি থেকে পালিয়ে আমেরিকাতে আসেন এবং পরবর্তীতে আরো অনেক শরনার্থীকে আমেরিকায় আসতে সহায়তা করেন।

ব্লিনকেনের সৎ বাবা স্যামুয়েল পিসারও চার বছর নাৎসিদের নির্যাতন শিবিরে নির্যাতিত হবার পর তাকে যখন ডেথ মার্চ বা হত্যার সারিতে নেওয়া হচ্ছিল তখন তিনি পালিয়ে যেতে সক্ষম হন এবং পরবর্তীতে আমেরিকান সেনারা তাকে উদ্ধার করেছিল।
ব্লিনকেন নিউইয়র্কের ইয়ঙ্কার্সে একটি সরকারি কর্মকর্তা ও কূটনীতিক পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা ডোনাল্ড যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীতে ছিলেন এবং পরবর্তীতে তিনি হাঙ্গেরিতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন দীর্ঘদিন। তার চাচা অ্যালান ব্লিনকেন বেলজিয়ামে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছিলেন।

হলোকাস্ট নৃশংস হত্যাকান্ড থেকে বেঁচে যাওয়া ব্লিনকেনের সৎ বাবা হার্ভার্ডে শিক্ষা গ্রহণ করেন এবং তিনি প্রেসিডেন্ট কেনেডির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও কলম্বিয়া ল’ স্কুল থেকে স্নাতক ব্লিনকেন ১৯৯৪ সালে স্টেট ডিপার্টমেন্টে যোগদান করেন। পরবর্তীতে তিনি ক্লিনটন হোয়াইট হাউজে এবং যুক্তরাষ্ট্রের সিনেট ফরেন রিলেশনস কমিটিতে দায়িত্ব পালন করেন। সে সময়ে তিনি ডেলাওয়ার থেকে নির্বাচিত তৎকালীন সিনেটর বাইডেনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন দীর্ঘকাল।

ওবামার ২০০৮ সালের নির্বাচনের পর ব্লিনকেন তৎকালীন ভাইস প্রেসিডেন্ট বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং পরবর্তীতে প্রধান সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

২০১৫ সালে তিনি ডেপুটি সেক্রেটারি অব স্টেট পদে নিযুক্ত হন।অভিজাত পরিবার থেকে নিজেকে যোগ্যতম হিসেবে তুলে ধরা ব্লিনকেন দেশের জন্য মন উজাড় করে কাজ করবেন বলে আশ্বাস দেন।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »