1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৬:৩৯ অপরাহ্ন

শেষ হলো শীতকালীন অধিবেশন

  • সময় মঙ্গলবার, ২ ফেব্রুয়ারি, ২০২১
  • ২৩৫ বার দেখা হয়েছে

একাদশ জাতীয় সংসদের একাদশ ও বর্তমান সরকারের তৃতীয় বছরের প্রথম অধিবেশন শেষ হয়েছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) অধিবেশন সমাপ্তির বিষয়ে রাষ্ট্রপতির আদেশ পাঠের মধ্য দিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী শীতকালীন এ অধিবেশনের ইতি টানেন।

১২ কার্যদিবসের এই অধিবেশন শুরু হয় ১৮ জানুয়ারি। শুরুর দিন সংবিধানের বিধান অনুযায়ী সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। পরে তার ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব আনেন প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী। অধিবেশন শেষ হওয়ার আগে রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানিয়ে একটি প্রস্তাব গ্রহণ করে সংসদ। অধিবেশনের শেষ দিন রাষ্ট্রপতি সংসদ কক্ষে রাষ্ট্রপতির গ্যালারি থেকে সংসদ কার্যক্রম প্রত্যক্ষ করেন।

অধিবেশন সমাপনীর আগে ১৯৭৫ সালের ১১ জানুয়ারি বাংলাদেশ সামরিক অ্যাকাডেমির প্রথম ব্যাচের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ সংসদে দেখানো হয়। অধিবেশনে বিরোধী দলের সদস্যরা স্বাস্থ্য খাত, নির্বাচন ব্যবস্থা, আর্থিক খাতের ব্যবস্থাপনা নিয়ে সরকারের সমালোচনা করেন। সাধারণত বছরের প্রথম অধিবেশন দীর্ঘ হয়। তবে করোনা পরিস্থিতির কারণে এই অধিবেশন সংক্ষিপ্ত হয়েছে।

সংসদ সচিবালয়ের তথ্যানুযায়ী, ১৩২ জন সংসদ সদস্য রাষ্ট্রপতির ভাষণের ওপর ২৫ ঘণ্টা ২৫ মিনিট আলোচনা করেন। এ অধিবেশনে পরীক্ষা ছাড়াই এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফল প্রকাশে পৃথক তিনটি আইনসহ ৬টি বিল পাস হয়। কার্যপ্রণালি-বিধির ৭১ বিধিতে ৪৬টি নোটিশ পাওয়া যায়। যার মধ্যে একটিও আলোচনায় আসেনি। প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য মোট ৮৪ টি প্রশ্ন পাওয়া যায়, এরমধ্যে তিনি ২৮ টি প্রশ্নের উত্তর দেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তর দেওয়ার মোট এক হাজার ৬৮৯ টি প্রশ্ন পাওয়া যায়। যার মধ্যে মন্ত্রীরা উত্তর দিয়েছেন ৮২০টির।

স্বাস্থ্যবিধি মেনে চালাতে অন্য চারটি অধিবেশনের মতো এবারও সীমিত সংখ্যক সংসদ সদস্য অংশ নেয়। প্রতি কার্যদিবসে সর্বোচ্চ ৯০ জনকে পর্যায়ক্রমে আমন্ত্রণ জানানো হয়। সংসদ সচিবালয়ের কর্মরতদেরও অধিবেশন চলার সময় সংসদ ভবনে প্রবেশ সীমিত ছিলো। সুনির্দিষ্ট দায়িত্বে থাকা ব্যক্তিদের বাইরে কাউকে সংসদে ঢুকতে দেয়া হয়নি। সংসদ অধিবেশনের সংবাদ সংগ্রহ করতে সাংবাদিকরা শুধু অধিবেশন শুরুর দিন সংসদ ভবনে প্রবেশ যেতে পেরেছেন।

 

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »