1. admin@hostpio.com : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. azmulaziz2021@gmail.com : Azmul Aziz : Azmul Aziz
  3. musa@informationcraft.xyz : musa :
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৬:৩০ অপরাহ্ন

ভাষার মাসে আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি।

  • সময় শনিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২১
  • ৮১ বার দেখা হয়েছে

ভাষার মাস সকল শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা ।

এক মিনিট মৌনতার মধ্য দিয়ে আমরা আমাদের ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করব – ইনশাল্লাহ

এই ফেব্রুয়ারি মাসে……। পরম করুণাময়ের কাছে আমরা গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছি । সারা মাস   নামাজ পড়ে শহিদদের জন্য দোয়া করতে পারি কারন তাদের আত্ম ত্যাগের বিনিময় আমার একটা ভাষা পেয়েছি ।

শহিদ বরকত, রফিক, সালাম, জব্বারসহ মায়ের ভাষা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠিত করার জন্যে যারা প্রাণ দিয়েছেন, যারা নির্যাতিত হয়েছেন, যারা ভাষার অধিকার আদায়ের সংগ্রামকে স্বাধিকার ও স্বাধীনতা সংগ্রামের রূপ দিয়েছেন, তাদের সবার প্রতি আমরা গভীর গভীর শ্রদ্ধা নিবেদন করছি।

পরম করুণাময় মানুষের অধিকার আদায়ের সংগ্রামের আত্মত্যাগী  সকল সৈনিকের অবদানকে সৎকর্ম হিসেবে কবুল করুন।

আমাদের সঙ্ঘবদ্ধতা এবং ত্যাগ শুধু ভাষার অধিকারকেই প্রতিষ্ঠিত করে নি, সময়ের বিবর্তনে তা আমাদের স্বাধীনতা এনে দিয়েছে

একুশের শিক্ষা কী?

একুশের শিক্ষাকে যদি বিশ্লেষণ করি তাহলে আমরা দেখব যে, আমাদের মায়ের ভাষার উপর যে আঘাত এসছিল, মায়ের ভাষার উপর যে দুর্যোগ নেমে এসছিল, মায়ের ভাষায় কথা বলার সহজাত অধিকারকে নস্যাৎ করার জন্যে যে চক্রান্ত সহিংস হয়ে উঠেছিল, সেই চক্রান্ত নস্যাৎ করার জন্যে সাহসের সাথে আমরা আমাদের অধিকারের কথা বলেছিলাম। এবং অধিকার আদায়ের সংগ্রামে যে-কোনো ত্যাগ স্বীকারে আমরা প্রস্তুত ছিলাম।

আমাদের সঙ্ঘবদ্ধতা এবং ত্যাগ শুধু আমাদের ভাষার অধিকারকেই প্রতিষ্ঠিত করে নাই, সময়ের বিবর্তনে তা আমাদের দ্বারে স্বাধীনতাকে এনে দিয়েছে। সময়ের সাথে সাথে তা স্বাধিকার আদায়ের সংগ্রামের রূপ নিয়েছে।

এবং আমরা পৃথিবীতে একমাত্র জাতি যারা মায়ের ভাষার জন্যে অকাতরে প্রাণ দিয়েছেন। এবং মায়ের ভাষার জন্যে যারা প্রাণ দিয়েছেন তারা ‘শহিদ’ হিসেবে অমর হয়েছেন।

আজকে ২১শে ফেব্রুয়ারি শুধু আমাদের দেশেই ভাষা দিবস হিসেবে শহিদ দিবস হিসেবে পালিত হয় না। ২১শে ফেব্রুয়ারি সারা পৃথিবীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM