1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:০৭ অপরাহ্ন

বড় কাজ করতে হলে শুরু করতে হবে ছোট কাজ দিয়ে

  • সময় মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২১
  • ১০৬৩ বার দেখা হয়েছে

কিছুদিন হলো গ্রাজুয়েশন সম্পন্ন করলাম। আমার ইচ্ছা একজন সফল ব্যবসায়ী হয়ে মানুষের সেবা করব। কিন্তু ব্যবসা সম্পর্কে ভালো আইডিয়া নাই। কিসের ব্যবসা করব কীভাবে করব বুঝে উঠতে পারছি না। আর পণ্য নির্বাচনের ক্ষেত্রে কী মনছবির ওপর ভরসা করতে পারি? জানাবেন দয়া করে।

Thank you for reading this post, don't forget to subscribe!

আপনার ‘ব্যবসা’ সম্পর্কেই কোনো ধারণা নাই! আপনি কীভাবে ব্যবসা করবেন! ব্যবসা করতে হলে ফুটপাতে দাঁড়িয়ে থাকবেন। কীভাবে ফুটপাতের লোকরা ব্যবসা করে এটা দেখেন, তিনমাস। ব্যবসা সম্পর্কে আইডিয়া হবে।

তারপরে চিন্তা করবেন যে ফুটপাত থেকে কীভাবে শুরু করতে পারি। আপনি কোটিপতি হবেন। আর বাবার কোটি টাকা নিয়ে যদি ব্যবসা শুরু করেন, কিছুদিন পরে আপনি দেউলিয়া হয়ে যাবেন।

আসলে, প্রাকটিকেল জিনিসকে প্রাকটিকেলি করতে হবে। যেমন সাঁতার যদি শিখতে হয়, পানিতে নেমে হাবুডুবু খেতে হবে। তাহলে সাঁতার শিখতে পারবেন। পানিতে যখন নামবেন আবার চিন্তা করে নামতে হবে যে বেশি পানি যেন না হয়। তাহলে সাঁতার শিখতে পারবেন। ভিডিও দেখে সাঁতার শিখতে পারবেন না। অর্থাৎ যে কাজটা প্রাকটিকেলি করা দরকার সেটা প্রাকটিকেলি করতে হবে।

তো ছোট ছোট কাজ। বড় লক্ষ্য অর্জনের জন্যে ছোট ছোট কাজ করতে হবে।

আমরা যখন কোয়ান্টাম শুরু করি, আমাদের নিয়ে পরিচিতদের মধ্যে হাসাহাসি কিন্তু কম হয়নি। আমি তো তখন এস্ট্রলজার ছিলাম। এবং এস্ট্রলজার হিসেবে আমার পরিচিতিটা নেহায়েত কম ছিল না। বরং আমি মনে করি যে বাংলাদেশে কোনো এস্ট্রলজারের পক্ষে যা-যা পাওয়া সম্ভব আমি সেটা পেয়েছিলাম।

তো যখন ‘কোয়ান্টাম’ শুরু করলাম, সবাই হা হা করে উঠলো! বলে যে কী করছেন আপনি! এরকম রমরমা এস্ট্রলজি ছেড়ে কোয়ান্টাম করছেন। আপনি আলোচনা করবেন! আপনার আলোচনা কে শুনবে?

আমি বললাম আমি তো আলোচনা করব না। আমি জীবনের কথা বলব। জীবনের অভিজ্ঞতা বলব, জীবনকে সুন্দর করার যে প্রক্রিয়া সে প্রক্রিয়া বলব। আমি আমার বক্তব্য তো বলব না।

যে কাজ বা কথায় একজন মানুষের উপকার হবে, যে কথাগুলো পরীক্ষিত প্রমাণিত সে কথাগুলো খুব সহজভাবে তার সামনে তুলে ধরবো, যাতে সে জীবনটাকে সুন্দর করার জন্যে নিজেই ফাইট করতে পারে।

হাসাহাসি হয়েছে প্রচুর।

আমরা খুব ছোট্ট রুমে শুরু করেছিলাম। সাড়ে ১০ ফিট বাই সাড়ে ১২ ফিট। আলহামদুলিল্লাহ! এখন ঢাকা শহরে এমন কোনো হল নাই যে হলে আমরা সবাইকে নিয়ে প্রোগ্রাম করতে পারি। যার ফলে আমাদের ভাগে ভাগে প্রোগ্রাম করতে হয়।

আমি এটা বোঝাতে চাইছি যে আমরা খুব ছোট্ট থেকে শুরু করেছিলাম। কিন্তু পদক্ষেপ নিয়েছিলাম।

কারণ আপনি দুই মাইল যেতে চান, পথের শুরুটা কিন্তু একটা পদক্ষেপ। You must have the first step! প্রথম স্টেপটা দেবেন। তারপরে দ্বিতীয় স্টেপ দেবেন।

পায়ে পায়ে পায়ে পায়ে আপনি ২ মাইল যেতে পারবেন, ১০ মাইল যেতে পারবেন, ১০০ মাইল যেতে পারবেন। কিন্তু আপনি যদি মনে করেন যে, একবারে আমি ১০০ মাইল যাব, হবে না!

অতএব পরিকল্পনা বড়, স্বপ্ন বড়। কিন্তু পদক্ষেপগুলো যখন যেটা নেয়া সম্ভব, সেই ভাবে নিবেন।

আর ব্যবসা নিয়ে অহেতুক রোমান্টিসিজমে ভুগবেন না। ব্যবসা খুব কঠিন জিনিস। ব্যবসায় লস করা খুব সহজ। ব্যবসায়ে লাভ করা খুব কঠিন। ‘আমি বড় ব্যবসায়ী হবো’ এটা ঠিক আছে। কিন্তু আগে ছোট ব্যবসা দিয়ে শুরু করেন, তারপরে আস্তে আস্তে বড় ব্যবসায়ী হন। ‘বড় ব্যবসায়ী হওয়া’ লক্ষ্য। কিন্তু শুরু করতে হবে ছোট ব্যবসা দিয়ে।

[প্রজ্ঞা জালালি, ০৩ জুলাই, ২০১৯]

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »