1. admin@hostpio.com : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. azmulaziz2021@gmail.com : Azmul Aziz : Azmul Aziz
  3. musa@informationcraft.xyz : musa :
সোমবার, ০১ মার্চ ২০২১, ০৩:৪৮ অপরাহ্ন

চীনের সঙ্গে ইরান বিষয়ক আলোচনার বিষয়বস্তু প্রকাশ করছে না ওয়াশিংটন

  • সময় মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২১
  • ৩৪ বার দেখা হয়েছে

আমেরিকার ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি। সম্পতি আলোচিত পরমাণু সমঝোতা বিষয়ক আলোচনার বিষয়বস্তু প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। মার্কিন টিভি চ্যানেল ফক্স নিউজ জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসবেন কিনা বা ফিরে আসলে কীভাবে আসবেন তা নিয়ে আমেরিকার ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি রবার্ট ম্যালি সম্প্রতি চীনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন। কিন্তু মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়টি নিশ্চিত করা বা এ আলোচনার বিষয়বস্তু প্রকাশ করা থেকে সম্পূর্নরূপে বিরত রয়েছে। অথচ চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মা ঝাওক্স সম্প্রতি বলেছেন, রবার্ট ম্যালির পক্ষ থেকে আগ্রহ দেখানোর পরই তার সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা নিয়ে চীনা কর্মকর্তাদের আলোচনা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সাধারণত তাদের শীর্ষস্থানীয় কূটনীতিকদের আলোচনার বিষয়বস্তু প্রকাশ করে, বিশেষ করে সে আলোচনা যদি মার্কিন কর্মকর্তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে হয়ে থাকে। কিন্তু চীনের সঙ্গে ওয়াশিংটনের ইরান বিষয়ক এবারের আলোচনার বিষয়বস্তু প্রকাশের ক্ষেত্রে তার ব্যতিক্রম ঘটনা প্রত্যক্ষ হলো।

নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের আগে তার দেশকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিলেও ক্ষমতা গ্রহণের পর বলেছেন, আমেরিকার ফিরে আসার আগে ইরানকে এই সমঝোতা সঠিকভাবে পালন করতে হবে। তবে ইরান সুস্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। কাজেই তাকে আগে ইরানের ওপর থেকে কার্যকরভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।তারপরই আমরা আমাদের অবস্থান পরিস্কার করবো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM