1. admin@hostpio.com : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. azmulaziz2021@gmail.com : Azmul Aziz : Azmul Aziz
  3. musa@informationcraft.xyz : musa :
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১০:০৭ পূর্বাহ্ন

দাপুটে জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

  • সময় রবিবার, ৭ মার্চ, ২০২১
  • ৬৩ বার দেখা হয়েছে

আবারও স্পিনেই ছিন্নভিন্ন ইংল্যান্ড। অক্ষর প্যাটেল ও রবিচন্দ্র অশ্বিনের মায়াজালে পড়ে এবার তিন দিনে টেস্ট হারল তারা।

শনিবার সকালে ওয়াশিংটন সুন্দরের নিখুঁত ব্যাটিংয়ে ১৬০ রানের লিড নিয়েছিল ভারত। সেই রান টপকে ইনিংস হারের লজ্জা বাঁচাতে পারলেন না রুট-স্টোকসরা। স্পিন জাদুতে ১৩৫ রানে গুটিয়ে ইনিংস ও ২৫ রানে হেরেছেন তারা। ৩-১ ব্যবধানে সিরিজ জয়ের পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও নিশ্চিত করলেন কোহলিরা।

আগামী জুনে (১৮ থেকে ২২ জুন) ইংল্যান্ডের লর্ডসে প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ শিরোপা লড়াইয়ে নিউজিল্যান্ডের মুখোমুখি হবেন তারা।

বেশ কিছু দিন ধরেই টেস্টে অশ্বিনের একজন যোগ্য সঙ্গী খুঁজছিল ভারত। যুজবেন্দ্র চাহাল কিংবা কুলদীপ যাদব সীমিত ওভারে যতটা কার্যকর লম্বা দৈর্ঘ্যের ক্রিকেটে ততটা নন। এ সিরিজে তো শাহবাজ নাদিমকে দিয়েও তো চেষ্টা করা হয়েছিল। শেষ পর্যন্ত অক্ষর প্যাটেল সে আক্ষেপ ঘুচিয়ে দিয়েছেন। শনিবার আবারো পাঁচ উইকেট পেয়েছেন বাঁহাতি এ স্পিনার। অভিষেক সিরিজে তিন টেস্টে চতুর্থবার পাঁচ উইকেটের স্বাদ নিলেন অক্ষর। তিন টেস্টে তার উইকেট সংখ্যা ২৭টি। অক্ষরের সঙ্গে এই সিরিজে ইংরেজদের ঘুম কেড়ে নিয়েছিলেন রবিচন্দ্র অশ্বিনও। দ্বিতীয় ইনিংসে তার শিকারও পাঁচ উইকেট। আর সিরিজের চার টেস্টে সর্বোচ্চ ৩২ উইকেট তার। সঙ্গে ব্যাট হাতে একটি সেঞ্চুরিও রয়েছে। যে কারণে সিরিজসেরার পুরস্কারটা গেছে অশ্বিনের ঝুলিতে। আর বিপর্যয়ের মুখে দুরন্ত দাপটে করা সেঞ্চুরিটির জন্য এই টেস্ট সেরা হয়েছেন ঋষভ পান্থ। ১৪৬ রানে ভারতের ৬ উইকেট পতনের পর হাতের মুঠোয় চলে আসা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ফসকে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছিল। সেঞ্চুরি দিয়ে সে শঙ্কা উড়িয়ে দেন পান্থ।

তবে এত প্রাপ্তির এই টেস্টে একটা আক্ষেপ থেকে যাবে ওয়াশিংটন সুন্দরের। বিপর্যয় কাটিয়ে ভারতের বড় লিডের পেছনে পান্থের সঙ্গে অন্যতম ভূমিকা তার। কিন্তু প্রথম টেস্ট সেঞ্চুরি থেকে মাত্র চার রান দূরে থাকা অবস্থায় সঙ্গীর অভাবে ড্রেসিংরুমে ফিরতে হয়েছে তাকে। এদিন সকালে সুন্দর ও অক্ষরের দাপটে কোণঠাসা হয়ে গিয়েছিলেন ইংরেজ বোলাররা। তাদের আউটই করতে পারছিলেন না অ্যান্ডারসন-লিচরা। কিন্তু রান আউটে অক্ষরের বিদায়ের পর হুড়মুড় করে শেষ হয়ে যায় ভারতের ইনিংস। স্টোকসের বলে হালকা চালে ব্যাট চালিয়ে বোল্ড হওয়ার পর যেন অপরাধবোধে ভুগছিলেন সিরাজ। তবে দিন শেষে জয়ের আনন্দে সব ধুয়েমুছে গেছে।

আর স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন ভারত অধিনায়ক কোহলি, ‘এখন বলা যায় যে, আমরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। তবে এ বিষয়টা আমাদের মনোসংযোগে কিছুটা হলেও ব্যাঘাত ঘটিয়েছে।’

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM