1. admin@hostpio.com : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. azmulaziz2021@gmail.com : Azmul Aziz : Azmul Aziz
  3. musa@informationcraft.xyz : musa :
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:১৯ পূর্বাহ্ন

সূক্ষ্ম সব মনস্তাত্ত্বিক কৌশল!

  • সময় বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ৪০ বার দেখা হয়েছে
নির ইয়াল তার বইতে কিছু সূক্ষ্ম মনস্তাত্ত্বিক কৌশলের কথা লিখেছেন। যেমন, ভ্যারিয়েবল রিওয়ার্ডস! একজন মানুষ যদি প্রতিনিয়তই তার পছন্দের জিনিস পেতে থাকে, সেটার প্রতি তার আকর্ষণ সেভাবে থাকে না। কিন্তু মাঝে মাঝে যখন সে পায়, প্রত্যাশা ছাড়া আকস্মিকভাবে পায়, তখন তার আকর্ষণের মাত্রা বেড়ে যায় অনেক! প্রযুক্তি ডিজাইনাররা এ কৌশলকেই কাজে লাগান। যেমন, ‘লাইক’। নানাজনের কাছ থেকে পাওয়া লাইকগুলো একজন ব্যবহারকারী কিন্তু সাথে সাথেই দেখতে পায় না। অ্যাপ-ডিজাইনটাই এমনভাবে করা হয় যাতে প্রথমে এসে এগুলো কোথাও জমে। তারপর ব্যবহারকারীর মুড বুঝে সেটা তাকে দেখানো হয়! ফলে যা হওয়ার তাই হয়। প্রচণ্ডভাবে উদ্দীপ্ত হয় বিশেষ ঐ ব্যবহারকারীর আবেগ, উত্তেজনা! পরিণামে সে বারবার ফিরে আসে ঐ অ্যাপটিতে।
আরেকটি কৌশল হলো মানুষের নেতিবাচক আবেগকে নিয়ে খেলা! একজন মানুষ যখন নিঃসঙ্গ থাকে, বিষণ্ন বা হতাশ বোধ করে, দ্বিধাগ্রস্ত বা বিরক্ত থাকে অথবা সিদ্ধান্তহীনতায় ভোগে, সেসময়গুলোতে তার আচরণ বা সিদ্ধান্তগুলো খুব ভেবেচিন্তে হয় না। অস্থিরতা বা অশান্তি থেকে মুক্তি পেতে সে হয়তো মুহূর্তের আবেগ বা খেয়ালিপনার বশবর্তী হয়েই কিছু একটা করে ফেলে বা বলে ফেলে! আয়াল বলেন, প্রযুক্তি ডিজাইনাররা এসব দুর্বল মুহূর্তেরই সুযোগ নেয়। বিষণ্নতা, একঘেয়েমি বা অন্যের মতামতের মুখাপেক্ষী মুহূর্তগুলোতে ‘লাইক’ বা এ জাতীয় ফিচারগুলোর ব্যবস্থা করে দেয় যা তাকে এসব সময়ে বেশি বেশি করে এগুলো ব্যবহারে প্রলুব্ধ করে।
আরো ভয়ংকর হলো, এসব ডিজাইন কিন্তু গৎবাধা, সবার জন্যে একই স্টাইল করা হয় না! বরং বিশেষ এলগরিদমের মাধ্যমে প্রতিটি মানুষকেই এরা টার্গেট করে আলাদা আলাদাভাবে! কিছুদিন আগে ফেসবুকের একটি ফাঁস হয়ে যাওয়া গোপন রিপোর্ট থেকে দেখা যায়, ফেসবুকের একজন কিশোর ব্যবহারকারী কখন মানসিক অনিশ্চয়তায় ভুগছে বা কখন বিষণ্নতায় আক্রান্ত হয়েছে, ফেসবুক তা ঠিক ঠিক ধরতে পারছে এবং সে অনুযায়ী তাকে ‘কনফিডেন্স বুস্ট’ দিচ্ছে!

Share

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM