1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:৪৬ অপরাহ্ন
সর্বশেষ :
ইতিহাসে ডিসেম্বর ২ প্রথম প্রথম ভারতীয় বাঙালি বিমানচালক, ইন্দ্রলাল রায় জন্মগ্রহণ করেন । ইতিহাসে ডিসেম্বর ১ চলচ্চিত্রাভিনেতা, সুরকার, গায়ক, চলচ্চিত্র নির্মাতা খান আতাউর রহমান মৃত্যুবরণ করেন কমোড কেন ক্ষতিকর তা বুঝতে মলত্যাগের স্বাভাবিক প্রক্রিয়াটি আগে জানতে হবে টয়লেটে হাই কমোড লাগিয়ে কি আমরা জাতে উঠলাম, নাকি জাত হারালাম? হাই কমোডে মলত্যাগের অভ্যাস কেন এতো ক্ষতিকর? ঢাবির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম মেফতাউল ইউপি চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের ঋতু ইতিহাসে নভেম্বর ৩০ স্যার জগদীশ চন্দ্র বসু জন্মগ্রহণ করেন পরচুলায় শতকোটি ডলারের হাতছানি এই শিক্ষাপ্রতিষ্ঠানকে পৃথিবীর যে-কোনো দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে তুলনা করা যায়

সিরিয়ায় যুদ্ধে ১০ বছরে প্রাণ হারিয়েছে ১০ হাজার শিশু: ইউনিসেফ

  • সময় শনিবার, ১৩ মার্চ, ২০২১
  • ২৭২ বার দেখা হয়েছে

যুদ্ধের ১০ বছর পূর্ণ করল সিরিয়া। ভয়াবহ এ দশকে দেশটিতে প্রাণ হারিয়েছে অন্তত ১০ হাজার শিশু। শুক্রবার (১২ মার্চ) এ তথ্য জানিয়ে প্রয়োজনীয় সহায়তার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ। একই সঙ্গে সিরিয়ায় যুদ্ধ বন্ধে সরকার এবং বিরোধীপক্ষকে তাগিদ দিয়েছে সংস্থাটি।
বোমার শব্দ, বারুদের গন্ধ আর রাজ্যের অনিশ্চয়তার ভেতর জন্ম এ এদেশের শিশুদের। মধুর শৈশবের বদলে দেখতে হয়েছে ভয়াবহ যুদ্ধ আর করুণ বাস্তবতা। যে সময়টাতে হাতে থাকার কথা ছিল বাহারি খেলনা যে মুহূর্তগুলোতে বাবার হাত ধরে পৃথিবীটা উপভোগ করার কথা ঠিক তখন প্রাণ বাঁচানোতেই ব্যস্ত থাকতে হয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার শিশুদের।
কিন্তু কিছু বোঝার আগেই পৃথিবীর মায়া ত্যাগ করছে অনেকেই। ক্ষমতার দ্বন্দ্ব আর বিশ্ব রাজনীতির সমীকরণ মেলাতে সিরিয়ায় গত দশ বছরে প্রাণ হারাতে হয়েছে ১০ হাজারের বেশি শিশুকে। শুক্রবার এ তথ্য জানিয়েছে ইউনিসেফ।
আর সেসব শিশু আবার প্রাণে রক্ষা পাচ্ছে, তারা ভুগছে অপুষ্টিসহ নানা সমস্যায়। তাদের সহায়তায় পাশে দাঁড়াতে সবার প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।
এত সব অনিশ্চিয়তার মধ্যেও ইউনিসেফসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার তৎপরতায় কিছুটা হলেও আলো দেখতে পাচ্ছে সিরিয়ার হতভাগ্য অবুঝ শিশুরা। অনিশ্চিত জীবনে, শ্রেণিকক্ষের এ দৃশ্যের মাঝে কিছুটা হলেও যেন প্রাণের স্পন্দন দেখতে পায় তারা।

সূত্র বিবিসি।

 

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »