1. admin@hostpio.com : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. azmulaziz2021@gmail.com : Azmul Aziz : Azmul Aziz
  3. musa@informationcraft.xyz : musa :
শুক্রবার, ১৪ মে ২০২১, ০৭:৩৩ পূর্বাহ্ন

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  • সময় মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১
  • ৬০ বার দেখা হয়েছে

অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা আবিষ্কৃত করোনাভাইরাস টিকা প্রয়োগ স্থগিত না করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এটি নিরাপদ বলেও মত দেয়া হয়েছে সংস্থাটির পক্ষ থেকে। যদিও এর আগেই ইউরোপের কয়েকটিসহ বিশ্বের অন্তত ১৫টি দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া স্থগিত করেছে। তবে বাংলাদেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া অব্যাহত রাখা হয়েছে।

বিশ্বব্যাপী অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে তোলপাড়ের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে তা নিরাপদ উল্লেখ করে টিকাদান স্থগিত না করার আহ্বান এসেছে। সংস্থাটি বলছে, এ টিকার সাথে ব্লাড ক্লট বা রক্ত জমাট বাঁধার কোনো প্রমাণ তারা পায়নি।

অবশ্য জার্মানি, ফ্রান্স, ইতালি ও স্পেনসহ বেশ ক’টি দেশ পূর্বসতর্কতার অংশ হিসেবে এ টিকা প্রয়োগ স্থগিত রাখার কথা জানিয়েছে।

এমন প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা বিশেষজ্ঞরা মঙ্গলবার এ বিষয়ে বৈঠকে বসার কথা রয়েছে। বিষয়টি নিয়ে আলোচনার জন্য আজ আলাদাভাবে বৈঠকে বসবে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ)। এ বিষয়ে বৃহস্পতিবারের মধ্যে একটি সিদ্ধান্ত তারা নেবে বলে আশা করা হচ্ছে।

তবে তারা বলছে, টিকা দেয়া অব্যাহত রাখা উচিৎ। ইউরোপে টিকা দেয়ার পর রক্ত জমাট বাঁধার কয়েকটি ঘটনা ঘটেছে। যদিও বিশেষজ্ঞরা বলছেন, ওই ঘটনার বাইরে সাধারণ মানুষের মধ্যে এ ধরনের রক্ত জমাট বাঁধার কোনো খবর পাওয়া যায়নি।

ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যের প্রায় এক কোটি ৭০ লাখ মানুষ ইতোমধ্যে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণ করেছে। অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ বলেছে, এর মধ্যে রক্ত জমাট বাঁধার ঘটনা ৪০টিরও কম।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM