1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:০৩ অপরাহ্ন
সর্বশেষ :
ইতিহাসে ডিসেম্বর ২ প্রথম প্রথম ভারতীয় বাঙালি বিমানচালক, ইন্দ্রলাল রায় জন্মগ্রহণ করেন । ইতিহাসে ডিসেম্বর ১ চলচ্চিত্রাভিনেতা, সুরকার, গায়ক, চলচ্চিত্র নির্মাতা খান আতাউর রহমান মৃত্যুবরণ করেন কমোড কেন ক্ষতিকর তা বুঝতে মলত্যাগের স্বাভাবিক প্রক্রিয়াটি আগে জানতে হবে টয়লেটে হাই কমোড লাগিয়ে কি আমরা জাতে উঠলাম, নাকি জাত হারালাম? হাই কমোডে মলত্যাগের অভ্যাস কেন এতো ক্ষতিকর? ঢাবির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম মেফতাউল ইউপি চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের ঋতু ইতিহাসে নভেম্বর ৩০ স্যার জগদীশ চন্দ্র বসু জন্মগ্রহণ করেন পরচুলায় শতকোটি ডলারের হাতছানি এই শিক্ষাপ্রতিষ্ঠানকে পৃথিবীর যে-কোনো দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে তুলনা করা যায়

ভূমিকম্পে কাঁপল বাংলাদেশের উত্তরাঞ্চলসহ ভুটান ও সিকিমের কিছু অংশ

  • সময় মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ১৩২ বার দেখা হয়েছে

বাংলাদেশের উত্তরাঞ্চলের সাত জেলাসহ ভুটান ও সিকিম সীমান্তের কিছু অংশ গতকাল ভূমিকম্পে কেঁপে উঠেছে। এ কম্পন ছিল মৃদু।তবে ভুটান-সিকিমের চেয়ে বাংলাদেশে এর কম্পন ছিল জোরালো। গতকাল রাত ৯টা ১৯ মিনিটের দিকে এ ঘটনা ঘটে। নিজস্ব প্রতিবেদক, রংপুর জানান, করোনাকালে ভূমিকম্পের রেডজোন হিসেবে খ্যাত রংপুর বিভাগের আট জেলা কেঁপে উঠল।রাত ৯টা ২০ মিনিটে এ ভূকম্পন অনুভূত হয়। ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৬ রিখটার স্কেল। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। রংপুর আবহাওয়া অফিস জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল সিকিমের সীমান্তবর্তী সানজিদে।ভূগর্ভ থেকে ৮ দশমিক ৯ কিলোমিটার গভীরে এ ভূমিকম্পের উৎপত্তিস্থল। রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলাসহ আশপাশের কয়েকটি এলাকায় এ ভূকম্পন অনুভূত হয়।তবে ভূমিকম্পে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

করোনার কারণে লকডাউন থাকায় ভূমিকম্পে রাস্তায় লোকজনকে বের হতে দেখা যায়নি।এ ছাড়া ভূমিকম্পে কেঁপে উঠেছে ভুটানের পশ্চিমাঞ্চল ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্রের (ইএমএসসি) তথ্য অনুযায়ী, সিকিমের পূর্বাঞ্চলে রাত ৯টা ১৯ মিনিটে আঘাত হানে এ ভূমিকম্প। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, ভূমিকম্পটির কেন্দ্র সিকিম সীমান্তবর্তী ভুটানিজ শহর সামজিতে এবং উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে ৮ দশমিক ৪ কিলোমিটার গভীরে।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »