1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন

কোয়ান্টাম যাকাত কার্যক্রমে সঙ্ঘবদ্ধভাবে শরিক হোন

  • সময় শনিবার, ১৭ এপ্রিল, ২০২১
  • ১১৪৮ বার দেখা হয়েছে

রমজানের সঙ্গে যাকাত ও দানের সুনিবিড় সম্পর্ক রয়েছে। যাকাত শব্দের অর্থ পবিত্র করা, পরিশুদ্ধ করা বা প্রবৃদ্ধি দান করা। ইসলামের বিধান অনুসারে, নিজের প্রয়োজন মেটানোর পর অতিরিক্ত সাড়ে সাত তোলা সোনা বা সাড়ে ৫২ তোলা রুপা বা সমমানের নগদ অর্থ এক চান্দ্র বছর জমা থাকলে বিবেক-বুদ্ধিসম্পন্ন প্রাপ্তবয়স্ক মুসলমানের ওপর যাকাত ফরজ।

Thank you for reading this post, don't forget to subscribe!

যাকাত নিজ ইচ্ছামতো দিলে আদায় হবে না। নির্ধারিত অংশটি শরিয়তসম্মতভাবে আদায় না করলে পুরো সম্পদই মুমিনের জন্যে হারাম হয়ে যায়। তাই জানা প্রয়োজন আল্লাহ নির্ধারিত যাকাতের আটটি খাত :

যাকাত তো শুধু (এক) দরিদ্র, (দুই) অক্ষম, (তিন) যাকাত ব্যবস্থাপনায় নিয়োজিত কর্মচারী, (চার) যাদের মন জয় করা প্রয়োজন, (পাঁচ) মানুষকে দাসত্ব থেকে মুক্তির জন্যে, (ছয়) ঋণজর্জরিত অবস্থা থেকে পরিত্রাণের জন্যে, (সাত) আল্লাহর পথে (জনকল্যাণমূলক কাজ, ধর্মপ্রচার ও প্রতিষ্ঠার কাজে) এবং (আট) মুসাফিরদের জন্যে ব্যয় করা যাবে। (যাকাতের অর্থ ব্যয়ে) এটাই আল্লাহর বিধান। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। — সূরা তওবা : ৬০

যাকাত আদায় যেমন ফরজ তেমনি সঙ্ঘবদ্ধভাবে যাকাত আদায় করা অত্যন্ত জরুরি। যাকাতের মূল লক্ষ্য হচ্ছে সমাজের প্রতিটি মানুষকে সচ্ছল আর সামগ্রিক অর্থনীতিকে গতিময় করে তোলা। তাই যাকাতের অর্থ একসঙ্গে জমা করে সুপরিকল্পিতভাবে ব্যয় করা বাঞ্ছনীয়। এ কাজটিই করছে কোয়ান্টাম যাকাত কার্যক্রম। আপনিও শরিক হোন।

স্বাভাবিক জীবিকা নির্বাহের পর একবছর ধরে যদি আপনার কাছে সাড়ে ৩২ হাজার টাকা (রুপার বর্তমান বাজার মূল্য হিসাবে) জমা থাকে, তাহলে আপনি একজন যাকাতদাতা। আপনার যাকাত হিসাবে যাকাত ক্যালকুলেটর অ্যাপটি ব্যবহার করতে পারেন।

 

                                     আপনিও এগিয়ে আসুন

আপনার যাকাতযোগ্য সম্পদের একটি অংশ বা পুরোটা কোয়ান্টাম যাকাত কার্যক্রমে দান করতে পারেন। আপনার যাকাতের অর্থ দান করতে যোগাযোগ করুন : ০১৭১৪-৯৭৪৩৩৩

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »