1. admin@hostpio.com : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. azmulaziz2021@gmail.com : Azmul Aziz : Azmul Aziz
  3. musa@informationcraft.xyz : musa :
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন

মন ও মনন

  • সময় রবিবার, ২ মে, ২০২১
  • ১০৫ বার দেখা হয়েছে

প্রত্যেকের বুকের ভেতরে একটি ক্ষুদ্র মাংসপিণ্ড রয়েছে। একে বলে ক্বালব বা মন বা হৃদয়। জেনে রাখো, এই ক্বালব বা মনের দূষণ শরীরকে দূষিত ও অসুস্থ করে তোলে আর ক্বালব বা মন দূষণমুক্ত হলে শরীর দূষণমুক্ত ও সুস্থ হয়। (তাই মনের আবর্জনা পরিষ্কার করার দিকে নজর দাও।)
—নোমান ইবনে বশীর (রা); বোখারী, মুসলিম

অহমকে ক্ষুধার্ত ও তৃষ্ণার্ত রাখো অর্থাৎ নিয়ন্ত্রণে রাখো। আখেরাত-সচেতন হও। এটাই স্বচ্ছ মন বা হৃদয়ের চাবি।
—আবদুল্লাহ ইবনে আব্বাস (রা); তাবারানী

যখন একজন বিশ্বাসী কোনো পাপ করে, তখন তার অন্তরে একটি কালো দাগ পড়ে। অনুশোচনা করে আল্লাহর কাছে মাফ চাইলে তার অন্তর আবার পরিষ্কার হয়ে যায়। কিন্তু সে যদি ক্রমাগত পাপ করতে থাকে, তাহলে কালো দাগের সংখ্যা বাড়তে থাকে। এ অবস্থাকেই আল্লাহ কোরআনে বলেছেন—‘তাদের হৃদয়ের আস্তরণ তাদেরই অর্জন’।
—আবু হুরায়রা (রা); তিরমিজী, ইবনে মাজাহ, ইবনে হিব্বান

মানুষের অন্তর লোহার মতো। নিষ্ক্রিয় পড়ে থাকলে মরচে বা আস্তর পড়ে যায়। মৃত্যুর স্মরণ এবং কোরআন অনুশীলন অন্তরকে আস্তর পড়া থেকে রক্ষা করে।
—আবদুল্লাহ ইবনে ওমর (রা); মেশকাত

হৃদয় চার ধরনের—১. স্বচ্ছ হৃদয়, যার মধ্যে আলো-বিকিরণকারী বাতির আলোর মতো আলো আছে। ২. অস্বচ্ছ আবদ্ধ হৃদয়। ৩. উল্টানো হৃদয়। ৪. বিভক্ত হৃদয়। স্বচ্ছ হৃদয় হচ্ছে বিশ্বাসীর হৃদয়। ভেতরের আলো হচ্ছে স্রষ্টার আলো। অস্বচ্ছ আবদ্ধ হৃদয় হচ্ছে সত্য অস্বীকারকারীর হৃদয়। উল্টানো হৃদয় হচ্ছে মুনাফেকদের হৃদয়, যে জানে কিন্তু মানে না। বিভক্ত হৃদয় হচ্ছে বিশ্বাস ও অবিশ্বাসে দোদুল্যমান সংশয়ী সুবিধাবাদীর হৃদয়। একজনের হৃদয়ের বিশ্বাসের অংশকে তুলনা করা যায় ঝর্নার পানি সেচের মাধ্যমে গড়ে ওঠা চমৎকার বাগানের সাথে। আর মুনাফেকির অংশকে তুলনা করা যায় এমন একটি ক্ষতের সাথে, যা থেকে ক্রমাগত রক্ত ও পুঁজ ঝরছে। এই দুয়ের মধ্যে যে প্রবণতার শক্তি বেশি, সে-ই কর্তৃত্ব করবে।
—আবু সাঈদ খুদরী (রা); আহমদ

যখন (স্রষ্টার) আলো হৃদয়ে প্রবেশ করে, তখন হৃদয় প্রসারিত হয়। একজন জিজ্ঞেস করল, এটা বোঝার উপায় কী? নবীজী (স) বললেন, তখন পার্থিব নিবাসের প্রতি তোমার অনাগ্রহ সৃষ্টি হবে, স্থায়ী নিবাসের প্রতিই তুমি ঝুঁকে পড়বে। মৃত্যু আসার আগেই সব প্রস্তুতি নিয়ে ফেলবে।
—আবদুল্লাহ ইবনে মাসউদ (রা); হাকেম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM