1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৭:১১ অপরাহ্ন

এক অবসরপ্রাপ্ত শিক্ষকের শিক্ষা

  • সময় শনিবার, ৫ জুন, ২০২১
  • ১০০ বার দেখা হয়েছে

এক অবসরপ্রাপ্ত শিক্ষকের শিক্ষা…

এক মহল্লায় দুজন প্রতিবেশী থাকতেন পাশাপাশি বাড়িতে। এদের একজন অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক এবং অন্যজন একটা এনজিওতে চাকরি করেন।

একদিন দুজনই তাদের বাগানে বীজ রোপণ করলেন। বীজ থেকে গাছ হলো।

অবসরপ্রাপ্ত শিক্ষক প্রতিদিনই গাছগুলোতে স্বল্প পরিমাণে পানি দিতেন। মাঝেসাঝে গাছগুলোর দেখভাল করতেন।

এদিকে চাকুরীজীবীর প্রযুক্তির দিকে আগ্রহ অনেক বেশি। তিনি তার গাছে বিভিন্ন রকম প্রযুক্তির ব্যবহার করতে লাগলেন এবং সকাল-বিকাল পানি দিতে লাগলেন।

চাকুরীজীবীর গাছ বেশ সতেজ সজীব প্রাণোচ্ছল। কিন্তু শিক্ষকের গাছগুলো শুকিয়ে একেবারেই মরা মরা ভাব!

একদিন মধ্য রাত থেকে সকাল পর্যন্ত তুমুল ঝড় হলো। অনেক বিদ্যুৎ চমকালো।

পরদিন সকালে দুজনই দেখল তাদের বাগানের অবস্থা লণ্ডভন্ড। কিন্তু বিস্ময়ের ব্যাপার! চাকুরীজীবীর সব গাছের শিকড়সহ উপড়ে পড়ে আছে। কিন্তু শিক্ষকের বাগানের একটা গাছও মরে নি বরং বেশ ঝরঝরে দেখাচ্ছে।

চাকুরীজীবীতো অবাক! এত পরিশ্রমের ফল কী হলো? সবইতো ভেস্তে গেল। এদিকে শিক্ষক তেমন কিছুই করেন নি। কিন্তু তার গাছ!

চাকুরীজীবী তৎক্ষণাৎ জিজ্ঞেস করলেন, স্যার! আমরা একসাথে গাছ লাগালাম। ঝড়ে আমার গাছগুলো শিকড়সহ বেরিয়ে এলো কিন্তু আপনার গাছগুলো এখনো জীবিত। এটা কীভাবে সম্ভব?

অবসরপ্রাপ্ত শিক্ষক হাসলেন এবং বললেন, তুমি তোমার গাছগুলোর এত যত্ন নিয়েছ এবং এত পানি দিয়েছ যে, তাদের নিজেদের কোনো কাজই করতে হয় নি। তাদের কাজটা তুমি সহজ করে দিয়েছ।

আর আমি স্বল্প পানি দিয়েছি যাতে শিকড়গুলো আরো পানির সন্ধান করে। এজন্যেই শিকড়গুলো মাটির গভীরে পৌঁছেছে এবং গাছের অবস্থানকে মজবুত করেছে। এজন্যে ঝড় গাছের কোনো ক্ষতি করতে পারে নি।

একটা বীজের মতো শিশুরাও আসলে অনাবাদী। তাকে আবাদ করতে হয় একজন দক্ষ চাষির মতো। একজন দক্ষ চাষি যেমন পারেন সোনার ফসল ফলাতে তেমনি প্যারেন্টিংয়ে দক্ষ মা-বাবাও পারেন সোনার সন্তান গড়ে তুলতে।

গর্ভাবস্থা থেকে শুরু করে পাঁচ বছর পর্যন্ত শিশুদের বিশেষ যত্ন নেয়া প্রয়োজন এবং যে-কোনো প্রতিকূলতা অতিক্রম করার জন্যে যে ট্রেনিং সেটিও দেয়া প্রয়োজন এই পাঁচ বছরের মধ্যেই। প্রশ্ন করবেন, এত ছোট বাচ্চা ট্রেনিং দেবো কীভাবে? খুব সহজ।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »