1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৮:১৬ অপরাহ্ন

কাউকে ভাল লাগা কি দোষের?

  • সময় সোমবার, ২৮ জুন, ২০২১
  • ৫২১ বার দেখা হয়েছে

কাউকে ভাল লাগা কি দোষের?

কাউকে ভাল লাগা কি দোষের? না, কাউকে ভালো লাগার মধ্যে কোনো দোষ নেই। যদি বিষয়টি সীমার মধ্যে থাকে।

আমরা যাকে প্রেম বলছি, এটা আসলে নরনারীর পরস্পরের প্রতি একটা স্বাভাবিক আকর্ষণ। এর শুরুটা ভালো লাগা থেকে। কিন্তু সময় এগিয়ে যাওয়ার সাথে সাথে তা শুধু ভালোলাগায় সীমিত থাকে না। সৃষ্টি হয় তীব্র আবেগ ও জৈবিক আকর্ষণ। যার সুস্থ পরিণতি হচ্ছে বিয়ে ও সুন্দর পরিবার। আর অসুস্থ পরিণতি হচ্ছে আসক্তি ও অনিয়ন্ত্রিত যৌনাচার। একেই তখন বলা হয় প্রেমাসক্তি বা প্রেমরোগ।

Lucy Brown বলেন, মানুষের মস্তিষ্কের সম্মুখভাগে বিশেষ উপাদান থাকে যা তাকে চারপাশের মানুষের দিকে খেয়াল করতে সাহায্য করে। সে প্রতিনিয়ত সামাজিক বিচারে নিযুক্ত থাকে। চারপাশের মানুষের ভালো-খারাপ, ত্রূটি-বিচ্যুতি সহজেই তার কাছে ধরা পড়ে। কিন্তু একজন প্রেমাসক্ত ব্যক্তির, যার প্রতি সে আকৃষ্ট তার ক্ষেত্রে এই বিচার-বিবেচনা ক্ষমা একেবারেই বন্ধ হয়ে যায়।

মনোবিজ্ঞানী অ্যালেন বার্শাইডও বলেন, প্রেমে পড়লে মানুষ বোধবুদ্ধিশূন্য হয়ে যায়। প্রেমিক বা প্রেমিকার সবকিছুই তখন ভালো লাগে। কোনো দোষ থাকলেও তা চোখ এড়িয়ে যায়। অন্ধ আবেগে ঝাঁপিয়ে পড়ে মানুষ তখন ভুল সিদ্ধান্ত নেয়।

এই মোহগ্রস্ততার সময় মানুষের মস্তিষ্কের বিবর্তন ঘটে। সেসব হরমোন তৈরি হয় তা মানুষের আচরণকে এত গভীরভাবে প্রভাবিত করে যে প্রেমানুভূতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ভালবাসা তখন সাধারণ জ্ঞান ও বিচারবুদ্ধির ঊর্ধ্বে অবস্থান করে এবং ব্যক্তির আচরণ যৌক্তিক সীমাকে অতিক্রম করে উম্মাদনার প্রকাশ ঘটায়।

মাদক যে-রকম একজন মানুষের সুস্থ বোধবুদ্ধি নাশ করে ফেলে, প্রেমরোগ বা প্রেমাসক্তিও তাই করে।

তাই আমাদের প্রেমকে রোগে পরিণত না করে স্বাভাবিক সীমার মধ্যে রাখা উচিত। ভালোলাগা ও ভালবাসার শক্তিকে সুখী পরিবার নির্মাণের কাজে লাগানো উচিত।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »