1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১০:৫৩ অপরাহ্ন
সর্বশেষ :

মানুষ সময়ে জীবনে এসে অসময়ে চলে যায় ব্যক্তিগত সার্থের জন্য

  • সময় মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ২৯৮ বার দেখা হয়েছে

একটা লং টাইম ডিউরেশনাল সম্পর্কের শেষ রেখাটা টানবার পর সম্পর্কের প্রতি এক ধরনের অনাস্থা ও অভিমান জন্মেছিলো। মনে হতো পৃথিবীতে বিশুদ্ধ আবেগ ও গভীর বিশ্বাসের ঘরেও একসময় নিরবতা চলে আসে৷ নৈঃশব্দ্যের মধ্যে তীব্র দুঃখবোধের চাষাবাদ হয়। যে উপাসনালয়ে একসময় মানুষ মানুষকে দেবতা বানিয়ে পূজা করে, সেই উপাসনালয়ে একসময় কেউ আর কারো জন্য ইবাদতে ব্যস্ত থাকেনা। মানুষ সময়ে জীবনে এসে অসময়ে চলে যায় ব্যক্তিগত সার্থের জন্য।

সম্পর্কটা শেষ হওয়ার পর আমি একটা সময় নিজেকে পুরোপুরি গুটিয়ে নিয়েছিলাম। প্রেম জীবনে একবারই আসে এই ভ্রান্ত ধারনায় আমি নিজের ভেতর নিজেই এক অদ্ভুত নিঃসঙ্গতার সৃষ্টি করলাম।

তারপর অনেক সময় চলে গেলো। টের পেলাম- খুব কাছের মানুষের সাথে দূরত্ব সৃষ্টি হলেও কিছু স্মৃতি জলজ্যান্ত হয়ে উঠে৷ এদের কখনো মৃত্যু হয়না। এদের কোন পতন নেই। এই সব ভারী স্মৃতির কখনো বিনাস সম্ভব না।

আরো সময় যেতে যেতে আমি আবার নতুন করে একটা সম্পর্কে জড়িয়ে গেলাম। প্রথম প্রথম এমন হতো যে, নতুন মানুষটাকে পুরাতনের সাথে মেলাতে চাইতাম। কিছু একটা মিলে গেলেই আনন্দিত হওয়ার চেয়ে বেশি বিষাদগ্রস্ত হয়ে উঠতাম। এই নতুনের ভেতর পুরাতনকে বাঁচিয়ে রাখবার এক গোপন চেষ্টার চর্চাটা নতুনের ভেতর আমাকে পুরোপুরি ডুবে যেতে বাঁধাগ্রস্ত করে দিত।

তারপর একদিন আমার সমস্ত ভুল ভাংলো। নিজের ভেতর আমি এক নতুন নিজেকে আবিস্কার করলাম। আমার টান, মায়া, মোহ ও মুগ্ধতা সবকিছু নতুনের দিকে চলে গেলো। আমি বুঝতে পারলাম, ভালোবাসার প্রতি তীব্র অনিহা কেবল ভালোবাসা দিয়েই কাটানো সম্ভব। মোটামুটি আড়াই বছর হলো আমাদের সম্পর্কটার। বেশ দিব্যি যাচ্ছে দিন। একটা নতুন জীবনের সন্ধান করি। একটা সুন্দর সংসারের স্বপ্নের অঙ্কুরোদগম হয়ে মস্তিষ্কের উর্বর ভূমিতে। পুরাতন সব ঘৃণা ও ক্রোধের গল্প আবছা হয়ে আসে নতুন মানুষের ভালোবাসা ও যত্নের কাছে। এত বেশি প্রেম ও মনোযোগ পেলে আমার বড্ড মায়া হয় নিজের জন্য। জীবন কি সুন্দর! কত’টা আনন্দের! কত’টা গভীর ভাবে অন্য কারো প্রার্থনাতে থাকা যায়!

লং ডিসটেন্স রিলেশনশিপের কারনে আমাদের খুব একটা দেখা হয়না৷ তবুও যেটুকু দেখা হওয়ার গল্প আছে, সেটুকু গল্প বারবার পড়তে পড়তে দুজন মানুষ কয়েক শত মাইল দূর থেকে দুজনকে নিজেদের ভেতর বাঁচিয়ে রাখি৷ এত এত দূরের দূরত্বে থেকেও মানসিক যে নৈকট্যের আবির্ভাব ঘটেছে, তা নিতান্তই তুচ্ছ কোন ঘটনা নয়।

একসময় পুরাতনকে তার ভেতর বাঁচিয়ে রাখতে চাওয়া আমি এখন তাকে কেবল তার নিজের জন্যই ভালোবাসি। যে মানুষটা ইচ্ছে হলেই না দেখতে পারার দুঃখ, মন চাইলে ছুঁতে না পারার গ্লানি ও একসাথে সুন্দর কিছু সময় কাটাতে না পারার আক্ষেপকে নিজের ভেতর লুকিয়ে রেখে দূর থেকে ভালোবাসতে থাকে; তাকে কেবল তার নিজস্বতার জন্যই ভালোবাসা যায়।

পৃথিবীতে কত কত মানুষ একসাথে একই ছাদের নিচে একই বালিশে শুয়েও বছরের পর বছর নিজেদের ভেতরের নৈকট্য টের পায়না; সেখানে আমরা পথের দূরত্ব ঘুচিয়েও নিজেদের কাছাকাছি চলে আসি। এসব অনুভূতিকে উপেক্ষা করা যায়না। এরকম মানুষের প্রার্থনারত হাত ছেড়ে আসার ক্ষমতা আমার নেই।

লেখক

আহম্মেদ ইমন (এডমিন rmgbdnews24.com)

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »