1. admin@hostpio.com : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. azmulaziz2021@gmail.com : Emon : Armanul Islam
  3. musa@informationcraft.xyz : musa :
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৫:২২ পূর্বাহ্ন

টিভি দেখাটা একটা নেশা

  • সময় শুক্রবার, ৯ জুলাই, ২০২১
  • ৪৯ বার দেখা হয়েছে

  এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানা  এবং এর আসক্তি থেকে বের হওয়ার ক্ষেত্রে  করণীয়?

বিজ্ঞানের আধুনিক যুগে পরিবারের যেকেউ টিভি দেখায় আসক্ত হতে পারে। বর্তমান সময়ে অধিকাংশ বাড়ীর নারী-পুরুষ, যুবক-যুবতী,শিশু-কিশোর, বুড়া- বুড়ী টিভি দেখার প্রতি আসক্ত। টিভি সিনেমার প্রতি আসক্তি মাদকাসক্তির মতোই ভয়াবহ। তাই আসুন জেনে নেওয়া যাক নিজের কিংবা নিজের পরিবারের সদস্যদের টিভির প্রতি আসক্তি কমানোর পরীক্ষিত ৭টি গুরুত্বপূর্ণ উপায়।

আমরা যে টিভি এটাকে নেশার সঙ্গে তুলনা করা হয় । আমাদের এ  সচেতনতা তখনি  সার্থক হবে যখন আমরা বাস্তবেও এই আসক্তি থেকে মুক্ত হতে পারব। কারণ, টিভিকে বলা হয় ‘বোকার বাক্স’ অর্থাৎ দর্শককে এটা বোকার মতোই মোহমুগ্ধ করে রাখে।

কিন্তু অনেকক্ষণ দেখার পর ক্লান্ত হয়ে টিভি বন্ধ করে বুঝতে পারি এতক্ষণের নিট ফলাফল শূন্য। বরং সেক্স, সাসপেন্স আর ভায়োলেন্সে ভরা এসব প্রোগ্রাম আমাদের স্নায়বিক উত্তেজনাই বাড়িয়ে দেয়।

আসলে এই টিভি মিডিয়ার মাধ্যমে পুঁজিবাদী শোষকচক্র তাদের দীর্ঘমেয়াদী ষড়যন্ত্রকেই বাস্তবায়িত করছে। কারণ মানুষকে যদি কামনা-বাসনা-লালসায় উস্কে দেয়া যায়, মানবিক মূল্যবোধ যদি ধ্বংস করে দেয়া যায় তাহলে তারা কখনো শোষকের বিরুদ্ধে দাঁড়াবে না।

ভোজন, জৈবিক চাহিদা পূরণ এবং অন্যকে পীড়ন করাকে যদি জীবনের একমাত্র লক্ষ্য বলে প্রচার করা যায় তাহলে সাধারণ মানুষ পরিণত হবে চিরস্থায়ী দাসে, ভোগের জন্যে সে শুধু কিনবে আর কেনার অর্থ যোগাড়ের জন্যে সে গাধার মতো কাজ করে যাবে।

আর সেটাই এই শোষক চক্রের চক্রান্ত, যে উদ্দেশ্যে তারা মিডিয়াকে ব্যবহার করছে।

ঘরে কোন অবস্থাতেই টিভি রাখবেন না। ঘর থেকে টিভি বের করে দিন।

আপনার পারিবারকে বুঝিয়ে ঘর থেকে টিভি বের করতে না পারেন তবে নিজে কখনো টিভির সামনে বসবেন না এবং নিজের হাতে রিমোট রাখা যাবে না।

ডিশের লাইন অফ করেদিন। দেখবেন আপনার টিভি দেখার নেশা কেটে গেছে এবার টিভি ঘর থেকে বের করে দিন।

খাবার দাবারের সময় টিভি দেখতে পছন্দ করে এটাও একটা টিভি দেখার নেশা এ সময় ঠিকমতো খাওয়া হয় না তাই তাই প্রতিদিন খাওয়া সময়টা পরিবারের সংগে বসে খাওয়ার চেষ্টা করুন দেখবেন ইনশাল্লাহ এ সময়ে আপনার টিভি দেখার নেশাটা কমে গেছে।

টিভি আসক্তি কমাতে নিজে পরিবারের কারো সাহায্যে নিতে পারেন বিশেষ করে স্ত্রীকে বলুন টিভি দেখার সময়টাতে আপনাকে সময় দিতে এছাড়াও টিভি দেখার সময়টাতে আল্লাহর যিকির, ইস্তিগফার, দোয়া দরুদ,রান্নার কিংবা ঘর গোছানোর কাজে নিজেকে ব্যস্ত রাখতে পারেন। অথবা সন্তানের পড়ালেখা দেখা শোনার কাজ করেও সময় কাটাতে পারেন।

অতিরিক্ত টিভির নেশা বাচ্চাদের বুধ্যাঙ্ক (IQ) কমিয়ে দেয়। তাই আমাদের সচেতনতা হওয়ার এখনি সময় ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM