1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০১:৪২ অপরাহ্ন

এবছর প্রতি বর্গফুট চামড়ার সর্বোচ্চ দাম ৪৫ টাকা

  • সময় বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ৬৩৮ বার দেখা হয়েছে

ঢাকায় এবছর কোরবানির লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করেছে সরকার।

Thank you for reading this post, don't forget to subscribe!

আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশুর কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ সংক্রান্ত জুম প্ল্যাটফর্ম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৫ টাকা। গত বছর যা ছিল ৩৫ থেকে ৪০ টাকা। ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছর যা ছিল ২৮ থেকে ৩২ টাকা। গরুর চামড়ার ক্ষেত্রে গত বছরের চেয়ে দাম বাড়ানো হয়েছে। এছাড়া সারাদেশে খাসির চামড়ার দাম ১৫ থেকে ১৭ টাকা। গত বছর যা ছিল ১৩ থেকে ১৫ টাকা। এক্ষেত্রে গত বছরের চেয়ে দাম বাড়ানো হয়েছে। পাশাপাশি বকরির চামড়ার দাম নির্ধরণ করা হয়েছে ১২ থেকে ১৪ টাকা। গত বছর যা ছিল ১০ থেকে ১২ টাকা। এক্ষেত্রেও দাম বাড়ানো হয়েছে।

মন্ত্রী বলেন, গত বছর এক্সপোর্ট ট্রেডটা ভালোই হয়েছে। সব দিকে প্ল্যান করেই আগাতে হবে। সবার একটাই ইচ্ছা যেন চামড়ার ন্যায্য মূল্য পায়। আমরা ওয়েট-ব্লু চামড়া রপ্তানির অনুমতি দিয়েছি, এটি খুব একটা স্বস্তির নয়। যেহেতু দেশে দাম পাওয়া যাচ্ছে না, তাই রপ্তানির অনুমতি দিয়েছি। এটা স্থায়ী হোক সেটা আমি চাই না। এবার সব পক্ষকে সঙ্গে নিয়ে চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে। কোরবানির ছয় ঘণ্টার মধ্যে চামড়ায় পর্যাপ্ত লবণ দেওয়ার কথাও বলেন মন্ত্রী।

সভায় ব্যবসায়ীরা কোরবানির পরপরই দ্রুত চামড়ায় লবণ  দেওয়ার বিষয়টি নিশ্চিত করার তাগিদ দেন বলে জানান বাণিজ্যমন্ত্রী।

২০১৭ সালে চামড়ার যে দাম নির্ধারণ করা হয়েছিল, আজকের সভায় সেই দাম পুনরায় করার প্রস্তাব দেন  বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। তবে ব্যবসায়ীরা তাঁর ওই প্রস্তাবে আপত্তি জানান। এরপর ব্যবসায়ীদের প্রস্তাবনা মেনে নিয়ে পশুর চামড়ার মূল্য নির্ধারণ করেন বাণিজ্যমন্ত্রী।

 

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »