1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১০:৪৩ পূর্বাহ্ন

ইভ্যালি নিয়ে কোয়ান্টাম সাধারণ মানুষকে প্রথম সচেতন করে- ৩১শে জুলাই ২০২০!

  • সময় বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ১০৯৫ বার দেখা হয়েছে

ইভ্যালি নিয়ে কোয়ান্টাম সাধারণ মানুষকে প্রথম সচেতন করে- ৩১শে জুলাই ২০২০!

আপনি হয়তো একটু চেষ্টা করলেই মনে করতে পারবেন গত বছর ২০২০ সালের ৩১শে জুলাই কোরবানির ঈদপূর্ব সাদাকায়নে আমরা আমাদের আলোচনায় খুব সুস্পষ্টভাবে বলেছিলাম ইভ্যালি সম্পর্কে।

Thank you for reading this post, don't forget to subscribe!

সেই সংক্রান্ত আলোচনা হুবহু তুলে ধরছি-

২১শে জুলাই বিডি-২৪ রিপোর্ট ডট কম একটা বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। ‘অনলাইন কেনাকাটার প্লাটফর্ম ই-ভ্যালিতে কেনাকাটার বিষয়ে মানুষকে সতর্ক করেছেন রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুব কবির মিলন সাহেব।

তিনি লিখেছেন যে, আসলে অনলাইন কেনাকাটায় কোনো সরকারি সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় গ্রাহক হয়রানির সুযোগ থাকছে। তিনি কোনো কেনাকাটায় ১০০ শতাংশ বা ১৫০ শতাংশ ক্যাশব্যাক অফার সম্পর্কে এবং ই-ভ্যালির পণ্য বিক্রির প্রক্রিয়ার কয়েকটি ফাঁক তুলে ধরেছেন।

সচিব মহোদয়ের এই সতর্কতার জন্যে আমরা তাকে সাধুবাদ জানাই। এটি তার সরকারি দায়িত্বের মধ্যে পড়ে না। কিন্তু এই কাজটি করে জাতির প্রতি তার যে নৈতিক দায়িত্ব সেই দায়িত্ব তিনি অত্যন্ত সুন্দরভাবে পালন করেছেন।

এইজন্যে তাকে আমরা ধন্যবাদ জানাই এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই যে, আসলে এর মধ্যে কী কী ফাঁক আছে, কী কী ফাঁকে গ্রাহকরা প্রতারিত হতে পারে এটি তদন্ত করে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার আহ্বান আমরা জানাই।

আসলে সবারই এটা বোঝা উচিৎ যে, বিক্রেতা বা কোম্পানি আপনাকে পণ্যের সাথে সাথে ১০০ শতাংশ বা ১৫০ শতাংশ টাকা ফেরত দিচ্ছে! নিশ্চয়ই তিনি পৈত্রিক সম্পত্তি বিক্রি করে বা পকেট থেকে নয়।

নিশ্চয়ই এতে অন্যকে ক্ষতিগ্রস্ত করে বা অন্য কোনো অনৈতিক উপায়ে তিনি করছেন। আসলে আমরা অধিকাংশ সময়ই তদন্ত শুরু করি যখন অনেক পানি গড়িয়ে যায়। এতে অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হয়। ডেসটিনির ব্যাপারটিও ছিল সেইরকম।

এই ব্যাপারে সুস্পষ্ট সুনির্দিষ্ট নীতিমালা এবং সেই নীতিমালার অনুসরণ প্রতিটি কোম্পানি করছে কিনা তা দেখার জন্যে যথাযথ কর্তৃপক্ষ গঠন করার জন্যে আমরা আহ্বান জানাই। যাতে সাধারণ মানুষ প্রতারিত না হয়।

আর আসলে যারা প্রতারিত হচ্ছেন বা হবেন তাদের জন্যে খুব মায়া হয় যে তারা ফোকটে সবকিছু পেতে চান এবং পেতে গিয়ে আম-ছালা দুটোই তাদের যায়! অতএব এই ব্যাপারে আমরা যারা এ সমস্ত ক্রয়ের সাথে রয়েছেন তাদেরকে যথাযথ সতর্কতা অবলম্বন এবং আল্লাহ যে আকল দিয়েছেন, যে বুদ্ধি দিয়েছেন– এই বুদ্ধির যথাযথ প্রয়োগ করার আহ্বান জানাই।

প্রিয় সুহৃদ! এ কথাগুলো আমরা বলেছিলাম এক বছর আগে ৩১শে জুলাই ২০২০ সালের সাদাকায়নে।

আজকে এক বছর এক বছর পরে আইনি ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ে। ব্যবস্থা কী হবে কী হবে না সেটা যথাযথ কর্তৃপক্ষই বলতে পারবেন।

তবে আমরা পরম করুণাময়ের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি এক বছর আগেই এই বিষয়টি সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করে দেয়ার সামাজিক দায়িত্ব আমরা পালন করেছি।

যারা বিচার বিশ্লেষণ ও বুদ্ধি প্রয়োগ করে যথাযথ সতর্কতা অবলম্বন করেছেন তাদেরকে ধন্যবাদ দেই যে স্রষ্টাপ্রদত্ত মস্তিষ্ককে তারা ব্যবহার করেছেন। বিচার বিবেচনার যে ক্ষমতা স্রষ্টা দিয়েছেন সেটাকে তারা ব্যবহার করেছেন। আর এখনো তাদের জন্যে আসলে খুবই মায়া হয় যারা লোভে পড়ে আম-ছালা দুটোই হারাতে পারেন।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »