1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০২:৫৭ পূর্বাহ্ন

ইতিহাসে আগস্ট ৮ – শিবদাস বন্দ্যোপাধ্যায় জন্মগ্রহণ করেন

  • সময় রবিবার, ৮ আগস্ট, ২০২১
  • ২৩৮ বার দেখা হয়েছে

গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে আজ বছরের ২২০তম (অধিবর্ষে ২২১তম) দিন। এক নজরে দেখে নিই ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা, বিশিষ্টজনের জন্ম ও মৃত্যুদিনসহ আরও কিছু তথ্যাবলি।

ঘটনাবলি

১৯০৬ সালের এই দিনে বিপিনচন্দ্র পালের সম্পাদনায় ইংরেজি দৈনিক ‘বন্দেমাতরম’ প্রথম প্রকাশিত হয়।
১৯৬৭ সালের এই দিনে দক্ষিণ এশীয় জাতিসমূহের সংস্থা আশিয়ান প্রতিষ্ঠিত হয়।

জন্ম

১৯০১: আর্নেস্ট লরেন্স, সাইক্লোট্রন উদ্ভাবনের জন্যে সুপরিচিত নোবেল বিজয়ী মার্কিন পদার্থবিজ্ঞানী।
১৯৩০ : বেগম ফজিলাতুন্নেসা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্ত্রী ও বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাতা।

মৃত্যু

১৯৭৭ : খ্যাতনামা বাঙালি কণ্ঠশিল্পী, সুরকার ও সঙ্গীত পরিচালক আচার্য ভীষ্মদেব চট্টোপাধ্যায়
২০০৯ : বিশিষ্ট বাঙালি গীতিকার শিবদাস বন্দ্যোপাধ্যায়

গীতিকার শিবদাস বন্দ্যোপাধ্যায়

শিবদাস বন্দ্যোপাধ্যায় ছিলেন একজন বিশিষ্ট বাঙালি কবি ও কালজয়ী গীতিকার। বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধ জুড়ে বাংলা ছায়াছবি ও আধুনিক গানের জগতে যারা অসাধারণ গানের বাণী সাজিয়ে উপহার দিয়েছিলেন তাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম।

জন্মগ্রহণ করেন ১৯৩২ খ্রিস্টাব্দের ২৭ ডিসেম্বর বৃটিশ ভারতের অধুনা বাংলাদেশের খুলনা শহরে। বাবা শচীগোপাল বন্দ্যোপাধ্যায় ছিলেন পুলিশ অফিসার ও মা স্বদেশী আন্দোলনের যোদ্ধা রাধারাণী দেবী।

লেখাপড়া শুরু স্থানীয় স্কুলে। দেশভাগের সময় ভাতৃঘাতী দাঙ্গায় বাড়িঘর সহায়-সম্বল ছেড়ে কলকাতায় চলে যান। আশ্রয় জোটে দক্ষিণ কলকাতায় প্রতিষ্ঠিত প্রাবন্ধিক ও চিত্র-গ্রাহিকা দিদি শিবানী চট্টোপাধ্যায়ের বাড়িতে। আশুতোষ কলেজে পড়াশোনা শুরু করে স্নাতক হন। কিছুদিনের মধ্যে স্থানীয় খানপুর স্কুলে সামান্য বেতনে শিক্ষকতার চাকরি পান। কিন্তু দিদি শিবানী চট্টোপাধ্যায়ের অনুপ্রেরণায় লেখালেখি শুরু করেন। আনন্দবাজার পত্রিকার রবিবাসরীয়, দেশ, বসুমতীসহ বিভিন্ন পত্র-পত্রিকায় তার লেখা প্রকাশিত হতে থাকে।

এরপর প্রখ্যাত সুরকার ও সঙ্গীত শিল্পী অপরেশ লাহিড়ীর প্রেরণায় ‘ক্রান্তি শিল্পী সংঘ’র জন্যে গান লিখে খ্যাতি লাভ করেন। পরে এক সাহিত্য সভায় কবি প্রেমেন্দ্র মিত্রর সাথে সাক্ষাতের পর তারই সহায়তায় আকাশবাণী কলকাতার তালিকাভুক্ত গীতিকার হন। এরপর এইচ.এম.ভি থেকে প্রকাশিত হয় সনৎ সিংহের কণ্ঠে গীত তার রচিত জনপ্রিয় গান – ‘সরস্বতী বিদ্যেবতি তোমায় দিলাম খোলা চিঠি’। তার কবিতা তথা গানে সাধারণ মানুষের সমস্যা উঠে এসেছে। অপরেশ লাহিড়ী, ভূপেন হাজারিকা, ভি.বালসারা, ইলা বসু মান্না দে’র সঙ্গে তার কাজ প্রশংসনীয়।

কবির জীবিতাবস্থায় প্রকাশিত একমাত্র কাব্যগ্রন্থ তথা নিজস্ব সংগীত সংগ্রহ ‘গঙ্গা আমার মা, পদ্মা আমার মা’- তে আড়াই শতাধিক সঙ্গীত অন্তর্ভুক্ত হয়েছে। এছাড়া তার রচিত নাটকের সংগ্রহ ‘নাটক সংগ্রহ’ নামে একটি গ্রন্থ আছে। চলচ্চিত্রের জন্যে গান ও আধুনিক বাংলা গান ছাড়াও চিত্রনাট্য ও নাটক রচনা করেছেন তিনি।

ইলা বসু, সন্ধ্যা মুখোপাধ্যায়, রুনা লায়লা, রুমা গুহঠাকুরতা, কিশোরকুমার, অংশুমান রায়, মান্না দে, ভূপেন হাজারিকা লতা মঙ্গেশকরসহ বহুস্বনামধন্য শিল্পীদের সুললিত কণ্ঠ-মাধুর্যে কালজয়ী হয়েছে তার রচিত গান।

শিবদাস বন্দ্যোপাধ্যায় ২০০৯ খ্রিস্টাব্দের ৮ আগস্ট কলকাতায় মৃত্যুবরণ করেন

সূত্র : সংগৃহীত

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »