1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন
সর্বশেষ :
ইফতার বিতরণ করলো আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সদস্যরা বাংলাদেশ আরএমজি প্রফেশনালস্ এর উদ্যোগে দুঃস্থ ও অসহায় মানুষদের মাঝে ঈদ খাদ্য সামগ্রী বিতরণ- গাজীপুরে এতিম শিশুদের সাথে বিডিআরএমজিপি এফএনএফ ফাউন্ডেশনের ইফতার ও দোয়া মাহফিল গ্রীষ্মকাল আসছে : তীব্র গরমে সুস্থ থাকতে যা করবেন ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কাঁপল তাইওয়ান, সুনামি সতর্কতা ঈদের আগে সব সেক্টরের শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের দাবি এবি পার্টির সালমান খান এবার কি বচ্চন পরিবার নিয়ে মুখ খুলতে যাচ্ছেন ঐশ্বরিয়া? আমার ও দেশের ওপর অনেক বালা মুসিবত : ইউনূস লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন?

ঢাবির অধ্যাপক ও ভাষাবিজ্ঞানী হুমায়ুন আজাদের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ

  • সময় বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ৯০০ বার দেখা হয়েছে

প্রথাবিরোধী লেখক, কিশোর সাহিত্যিক, সমালোচক, গল্পকার, রাজনৈতিক ভাষ্যকর ও ভাষাবিজ্ঞানী অধ্যাপক হুমায়ুন আজাদের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের ১২ আগষ্ট জার্মানির মিউনিখ শহরে মৃত্যুবরণ করে তিনি।

Thank you for reading this post, don't forget to subscribe!

ধর্ম, মৌলবাদ, নারীবাদ, রাজনৈতিক সমালোচনামূলক বক্তব্যের জন্য ১৯৮০’র দশক থেকে পাঠকদের ব্যাপক সাড়া পেয়েছিলেন তিনি। ধারণা করা হয় ধর্মীয় বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখার কারণেই ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি বাংলা একাডেমির বইমেলা থেকে বাসায় ফেরার পথে একদল সন্ত্রাসী হুমায়ুন আজাদকে চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর আহত করেন। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। উন্নত চিকিৎসার মাধ্যমে যদিও তিনি সুস্থ হয়ে ওঠেন। তবে ৭ আগষ্ট গবেষণা বৃত্তি নিয়ে জার্মানি যাওয়ার পাঁচ দিনপর মিউনিখের নিজ ফ্ল্যাটে তার মরদেহ পাওয়া যায়।

১৯৪৭ সালে জন্ম নেওয়া হুমায়ুন আজাদ বিক্রমপুরের রাঢ়িখালের সন্তান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ছিলেন তিনি। হুমায়ুন আজাদের মৃত্যুবার্ষিকীতে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করেছেন সাহিত্যানুরাগীরা।

 

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »