1. admin@hostpio.com : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. azmulaziz2021@gmail.com : Emon : Armanul Islam
  3. musa@informationcraft.xyz : musa :
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৩ পূর্বাহ্ন

ইতিহাসে সেপ্টেম্বর ১৪ – শ্রেষ্ঠ ঔপন্যাসিক, গল্পকার ও কবি নরেন্দ্রনাথ মিত্রের মৃত্যুদিন

  • সময় মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
  • ২৪ বার দেখা হয়েছে

বাংলা ভাষার একজন অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক, গল্পকার ও কবি নরেন্দ্রনাথ মিত্রের মৃত্যুদিন

গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে আজ বছরের ২৫৭তম (অধিবর্ষে ২৫৮তম) দিন। এক নজরে দেখে নিই ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা বিশিষ্টজনের জন্ম ও মৃত্যুদিনসহ আরও কিছু তথ্যাবলি।

ঘটনাবলি

১৯৬০ : ‘অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিস’ (ওপেক) প্রতিষ্ঠিত হয়।

জন্ম

১৭৬৯ : আলেক্সান্ডার ভন হামবুল্ড, জার্মানির খ্যাতনামা সমাজবিজ্ঞানী।
১৭৯১ : ফ্রান্ৎস বপ, জার্মান ভাষাবিজ্ঞানী।
১৮৮৮ : অনুকূলচন্দ্র ঠাকুর, বাঙালি ধর্ম সংস্কারক।
১৯২০ : লরেন্স রবার্ট ক্লাইন, নোবেলজয়ী আমেরিকান অর্থনীতিবিদ।
১৯৩৬ : ফরিদ মুরাদ, নোবেলজয়ী আমেরিকান চিকিৎসক ও ফার্মাকোলজিস্ট।

মৃত্যু

১৭১২ : ইতালীয় ফরাসি গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী ও প্রকৌশলী জিওভান্নি ডোমেনিকো ক্যাসিনি
১৯০১ : মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫তম রাষ্ট্রপতি উইলিয়াম ম্যাকিন্‌লি
১৯১৬ : নোবেলজয়ী স্প্যানিশ প্রকৌশলী, গণিতবিদ ও নাট্যকার হোসে এচেগারাই
১৯৭১ : বাঙালি কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়
১৯৭৫ : প্রখ্যাত বাঙালি কবি ঔপন্যাসিক ও সাংবাদিক নরেন্দ্রনাথ মিত্র
২০২০ : বাংলাদেশের বর্ষীয়ান চলচ্চিত্র অভিনেতা সাদেক বাচ্চু

সাহিত্যিক নরেন্দ্রনাথ মিত্র

নরেন্দ্রনাথ মিত্র ছিলেন বাংলা ভাষার একজন অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক, গল্পকার ও কবি। বাংলা ছোটগল্প পরিমণ্ডলে নরেন্দ্রনাথ মিত্র অনেকটাই অনালোচিত-অনালোকিত নাম হলেও তার গল্পের বিষয় ও কাঠামোগত বিন্যাস বাংলা ছোটগল্প তো বটেই, বিশ্ব ছোটগল্পের প্রতিদ্বন্দ্বী। তিনি একজন মনোরাজ্যের কথানির্মাতা। পাঠককে নিমগ্নচিত্তে গল্পপাঠে মুগ্ধতার সঙ্গে ধরে রাখার এক অসামান্য শিল্পশক্তির আধার তার গল্পমালা।

শুধু সংখ্যা বিচারে চার শতাধিক গল্পের শিল্পী-স্রষ্টা মাত্র তিনি নন; তিনি প্রচুর ভালো গল্প লিখেছেন। ৫১টি গল্পগ্রন্থ এবং ৩৮টি উপন্যাসের সার্থক কারিগর তিনি। তার অনেক গল্পই হিন্দি, মারাঠি, রুশ, ইংরেজি ও ইতালীয় ভাষায় অনূদিত হয়েছে।

জন্মগ্রহণ করেন ১৯১৬ সালের ৩০ জানুয়ারি ফরিদপুরের ভাঙ্গা উপজেলার সদরদী গ্রামে। দেশ বিভাগের পর তিনি কলকাতায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। ভাঙ্গা হাই স্কুল থেকে ম্যাট্রিকুলেশন, ফরিদপুরের রাজেন্দ্র কলেজ থেকে আইএ ও বঙ্গবাসী কলেজ থেকে বিএ পাস করেন।

বাল্যকাল থেকেই তার লেখালেখির সূচনা। প্রথম মুদ্রিত কবিতা ‘মূক’, প্রথম মুদ্রিত গল্প ‘মৃত্যু ও জীবন’। দুটিই ‘দেশ’ পত্রিকায়, ১৯৩৬ সালে। বিষ্ণুপদ ভট্টাচার্য ও নারায়ণ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে একত্রে প্রথম কাব্যগ্রন্থ ‘জোনাকি’। প্রথম গল্প-সংগ্রহ ‘অসমতল’। প্রথম উপন্যাস ‘হরিবংশ’, পরে তা ‘দ্বীপপুঞ্জ’ নামে গ্রন্থাকারে প্রকাশ পায়। গল্পগ্রন্থ ৫১টি। উপন্যাসের মধ্যে বিশেষত ‘দ্বীপপুঞ্জ’, ‘চেনামহল’, ‘তিন দিন তিন রাত্রি’ ও ‘সূর্যসাক্ষী’ দেশ পত্রিকায় ধারাবাহিক প্রকাশকাল থেকেই দারুণভাবে সমাদৃত।

পুরো চার দশক প্রায় পাঁচশ’ গল্প লিখেছেন তিনি। শান্ত-নিস্তরঙ্গ পল্লিজীবন, নগরমুখী মফস্বল শহরের ভাসমান মধ্যবিত্ত এবং মহানগরী কলকাতার সীমায়িত এলাকার অভিজ্ঞতা তার উপন্যাসগুলোর মূল উপজীব্য। নিজের ‘দ্বীপপুঞ্জ’ উপন্যাসের আলোচনায় তিনি বলেছিলেন, ‘আমার কোনো রচনাতেই অপরিচিতদের পরিচিত করার উৎসাহ নেই। পরিচিতরাই সুপরিচিত হয়ে উঠেছে।’

নরেন্দ্রনাথ মিত্রের সাহিত্যকর্মের মধ্যে যেগুলো চলচ্চিত্রে রূপায়িত হয়েছে তার কয়েকটি হলো- সত্যজিৎ রায়ের ‘মহানগর’, অগ্রগামীর ‘হেডমাস্টার’, ‘বিলম্বিতলয়’; রাজেন তরফদারের ‘পালঙ্ক’। তার বিখ্যাত ‘রস’ গল্পটির অমিতাভ বচ্চন অভিনীত হিন্দি চলচ্চিত্রের নাম ‘সওদাগর’। ‘রস’ নরেন্দ্রনাথের এক অনবদ্য সৃষ্টি।

গল্পটি নিয়ে বহু নাটক, টিভি সিরিয়াল ও চলচ্চিত্র নির্মিত হয়েছে। হিন্দি চলচ্চিত্র ‘সওদাগর’-এ দুনিয়াখ্যাত অভিনেতা অমিতাভ বচ্চন অভিনয় করেছেন। গ্রাম্য প্রেক্ষাপটের একটা মামুলি ঘটনা কী করে উঁচু দরের শিল্পোত্তীর্ণ, রসসমৃদ্ধ গল্পে পরিণত হতে পারে, তার উৎকৃষ্ট দৃষ্টান্ত এই ‘রস’।

কর্মজীবনে অনেক ঘাত-অভিঘাত শেষে তিনি আনন্দবাজার পত্রিকায় যোগদান করেন এবং আমৃত্যু সেখানে কর্মরত ছিলেন। ১৯৬২ সালে এই সুসাহিত্যিক আনন্দ পুরস্কারে ভূষিত হন। বাংলা সাহিত্যের এই অসামান্য সৃজনশীল মানুষটি ১৯৭৫ সালের ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।

 

সূত্র: সংগৃহীত

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM