1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৪:০৯ পূর্বাহ্ন

বিস্ময়কর আপনার মনে রাখার ক্ষমতা !

  • সময় মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ২১৬ বার দেখা হয়েছে
আপনি কি জানেন, আপনার মস্তিষ্কের মেমোরি ব্যাংক প্রতি সেকেন্ডে হাজারেরও বেশি নতুন তথ্য গ্রহণ করতে পারে এবং আপনি নতুন যত তথ্যই মস্তিষ্ককে দিন না কেন, সে ঠিকই এর জন্যে জায়গা করে নিচ্ছে? কীভাবে?
নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির সাইকোলজির অধ্যাপক পল রিবার এটাকে এভাবে ব্যাখ্যা করেছেন, মানবমস্তিষ্কে যে এক বিলিয়নের মতো নিউরোন আছে তার প্রতিটি আবার আরো হাজারটি নিউরোনের সাথে সংযুক্ত।
এভাবে সংযোগায়ন সংখ্যা দাঁড়াল ট্রিলিয়নেরও বেশি। যদি ধরে নিই, প্রতিটি নিউরোন একটি করে স্মৃতি ধারণ করে, তাহলেও মস্তিষ্কের স্মৃতিধারণ ক্ষমতা এত যে, এক জনমে তা ফুরোনোর কোনো সম্ভাবনা নেই।
আমাদের ব্যবহার্য পেনড্রাইভ, আইপডের মেমোরি স্পেসের সাথে তুলনা করে বোঝাতে গেলে তা ২.৫ পেটাবাইট (মানে কয়েক মিলিয়ন গিগাবাইট)। ধরুন আপনার ব্রেন যদি একটা ভিডিও রেকর্ডার হতো তাহলে এখানে যে স্পেস আছে, তা দিয়ে আগামী ৩০০ বছর একটানা ভিডিও করে গেলেও মেমোরির কোনো ঘাটতি হতো না! মানবমস্তিষ্কের এমনি মনে রাখার ক্ষমতা। (সায়েন্টিফিক আমেরিকান, ১৯ এপ্রিল, ২০১০ সংখ্যা)
তাহলে এবার বলুন, পড়া মনে রাখতে না পারার জন্যে কি দায়ী আপনার মস্তিষ্ক, না মস্তিষ্ককে দেয়া আপনার ভুল কমান্ড। সারাক্ষণ বলছেন, কিচ্ছু মনে থাকে না। আমি মনে রাখতে পারি না। আর চেষ্টা করছেন না মনে রাখারও।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »