1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৭:০৭ অপরাহ্ন

আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় এশিয়া-ওয়েস্ট অঞ্চলে প্রথম বুয়েট

  • সময় শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১
  • ৫৯ বার দেখা হয়েছে

বাংলাদেশে অনুষ্ঠিত হবে ৪৫ম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (আইসিপিসি)। এ ঘোষণার মধ্য দিয়ে ৫ অক্টোবর রাতে রাশিয়ার মস্কোর ম্যানিজ আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে শেষ হয়েছে আইসিপিসি ২০২০ সালের ৪৪তম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। গত রাতে আইসিপিসি ফাউন্ডেশনের প্রেসিডেন্ট অধ্যাপক উইলিয়াম বিল পাউচার সমাপনী অনুষ্ঠানে এ ঘোষণা দেন।

আইসিপিসি ২০২০–এর চূড়ান্ত প্রতিযোগিতায় ‘বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়’ দল প্রোগ্রামিংয়ে সাতটি সমস্যা সমাধান করে এশিয়া-ওয়েস্ট রিজিয়নে (পশ্চিমাঞ্চলে) প্রথম স্থানের অর্জন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দল ছয়টি সমস্যা সমাধান করে অনার্স ক্যাটাগরিতে পুরস্কৃত হয়। রাশিয়ার ‘নিজনি নবগরাদ স্টেট ইউনিভার্সিটি’ ১২টি সমস্যার সমাধান করে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমের নেতৃত্বে ১৮ সদস্যবিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদল সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করে। প্রতিনিধিদলের নেতা হিসেবে এন এম জিয়াউল আলম অনুষ্ঠানে বক্তব্য দেন। এ প্রতিযোগিতায় বিশ্বের ১২০টি বিশ্ববিদ্যালয়ের দল অংশগ্রহণ করে। ১ অক্টোবর থেকে এ প্রতিযোগিতা শুরু হয়।

আইসিপিসি হচ্ছে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্যে কম্পিউটার প্রোগ্রামিংয়ের আন্তর্জাতিক সর্ববৃহৎ চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা।

সূত্র : প্রথমআলো (৬ অক্টোবর ২০২১)

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »