1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৫:৪৫ অপরাহ্ন

হাত না চামচ-কীভাবে খাওয়া স্বাস্থ্যের জন্যে উপকারী?

  • সময় শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১
  • ৬৬ বার দেখা হয়েছে

অনেকেই খাওয়ার সময়ে চামচ ব্যবহার করেন। হাত দিয়ে খাবার খেতে চান না। পদ্ধতিগত পার্থক্য ছাড়াও, স্বাস্থ্যের উপরেও এই দুটি অভ্যাসের আলাদা আলাদা প্রভাব রয়েছে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, চামচে করে খাবার খেলে আলাদাভাবে কোনো লাভ বা ক্ষতি হয় না। যদিও কোনা কোনো ধাতব চামচ খুব টক কোনো খাবারের সংস্পর্শে এলে বিক্রিয়া করতে পারে। এটা ছাড়া আলাদা করে চামচ দিয়ে খাওয়ার সুবিধা বা অসুবিধা নেই। কিন্তু হাত দিয়ে খাবার খাওয়ার কিছু সুবিধা আছে। যেমন-

রক্ত চলাচল বৃদ্ধি

হাত দিয়ে খাবার মাখার সময়ে আঙুল চালাতে হয়। মনে হতে পারে, এটি হয়তো শুধুমাত্র আঙুলের কাজ। কিন্তু চিকিৎসকরা বলছেন, আঙুল দিয়ে খাবার মাখার সময়ে ওই হাত তো বটেই শরীরের বড় অংশেই রক্ত চলাচলের মাত্রা বৃদ্ধি পায়।

পরিমাণে কম

চামচে করে খাওয়ার চেয়ে হাত দিয়ে খাবার খেলে বেশি সময় লাগে। তাতে তুলনায় কম খাওয়া হয়। ফলে ওজন বৃদ্ধির আশঙ্কা কমে।

হজমের সুবিধা

প্রথমত, হাত দিয়ে খেলে খাবার চিবানোর জন্যে বেশি সময় পাওয়া যায়। তাতে খাবার বেশি মাত্রায় হজম হয়। দ্বিতীয়ত, হাতে এমন কিছু ব্যাকটেরিয়া থাকে, যেগুলো খাবার হজমে সাহায্য করে। চামচ দিয়ে খেলে এই সুবিধা পাওয়া যায় না।

ডায়াবেটিসের আশঙ্কা কমে

পরিসংখ্যান বলছে, যারা হাত দিয়ে খাবার খান, তাদের মধ্যে ‘টাইপ ২’ ধরনের ডায়াবেটিসের আশঙ্কা তুলনামুলকভাবে কম। ‘ক্লিনিক্যাল নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা দ্রুত খান। কিন্তু হাত দিয়ে খাবার খেলে ধীরে খেতে হয়। এর ফলে টাইপ-২ ডায়াবেটিস হওয়ার প্রবণতা কমে।

সূত্র : সমকাল (৪ অক্টোবর, ২০২১)

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM