1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:০৯ পূর্বাহ্ন
সর্বশেষ :
ইফতার বিতরণ করলো আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সদস্যরা বাংলাদেশ আরএমজি প্রফেশনালস্ এর উদ্যোগে দুঃস্থ ও অসহায় মানুষদের মাঝে ঈদ খাদ্য সামগ্রী বিতরণ- গাজীপুরে এতিম শিশুদের সাথে বিডিআরএমজিপি এফএনএফ ফাউন্ডেশনের ইফতার ও দোয়া মাহফিল গ্রীষ্মকাল আসছে : তীব্র গরমে সুস্থ থাকতে যা করবেন ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কাঁপল তাইওয়ান, সুনামি সতর্কতা ঈদের আগে সব সেক্টরের শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের দাবি এবি পার্টির সালমান খান এবার কি বচ্চন পরিবার নিয়ে মুখ খুলতে যাচ্ছেন ঐশ্বরিয়া? আমার ও দেশের ওপর অনেক বালা মুসিবত : ইউনূস লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন?

ভালো নার্সের গুণাবলি

  • সময় মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১
  • ৮৮২ বার দেখা হয়েছে

একজন নার্স লালন পালন করেন এবং সুরক্ষা জোগান। অসুস্থ, আহত ও বয়স্ক লোকদের যত্ন নেয়ার জন্যে সবসময় তৈরি থাকেন। তবে ভালো নার্স হতে হলে দক্ষতা নিঃস্বার্থতার পাশাপাশি প্রশিক্ষণ ও অভিজ্ঞতার বিষয়টিও খুব গুরুত্বপূর্ণ। কয়েকজন অভিজ্ঞ নার্সদের মন্তব্য নিয়ে এ বিষয়ে লিখেছেন নার্সিং কর্মকর্তা আবুল উরওয়াহ।

একজন দক্ষ নার্স হওয়ার জন্যে যদিও নিঃস্বার্থ হওয়া দরকার কিন্তু শুধু তাই-ই যথেষ্ট নয়। ভালো নার্স হওয়ার জন্যে অনেক প্রশিক্ষণ ও অভিজ্ঞতা দরকার। নার্সিংয়ের ওপর এক থেকে চার বছর বা তারও বেশি সময় পড়াশোনা করতে এবং হাতে-কলমে শিক্ষা নিতে হবে। কিন্তু প্রশ্ন হলো, কোন গুণগুলো থাকলে একজন ভালো নার্স হওয়া যায়? ‘সচেতন থাক’ নামক একটি পত্রিকা কিছু অভিজ্ঞ নার্সদের এই প্রশ্নটা করেছে, এখানে তাদের কয়েকজনের কথা তুলে ধরা হলো-

Thank you for reading this post, don't forget to subscribe!

• ডাক্তার রোগ সারান কিন্তু নার্স রোগীর দেখাশোনা করেন। এই জন্যে নার্সদের প্রায়ই মানসিক ও শারীরিকভাবে ভেঙে পড়া সেই সমস্ত রোগীদের গড়ে তুলতে হয়, যারা জানতে পারেন যে তাদের এক দীর্ঘস্থায়ী রোগ হয়েছে বা খুব শিগগিরই মারা যাবে। আপনাকে একজন রোগীর মায়ের ভূমিকা নিতে হবে’ -কারমেন কিলমার্টিন, স্পেন।

• একজন রোগীর ব্যথা ও যন্ত্রণাকে অনুভব করতে হবে ও তাকে সাহায্য করার ইচ্ছা থাকতে হবে। এ জন্যে দয়া ও ধৈর্য থাকা দরকার। নার্সিং ও চিকিৎসা বিদ্যা সম্পর্কে সবসময় আরও বেশি জানতে হবে’ -তাদাশি হাতানো, জাপান।

• সম্প্রতি নার্সদের আরও বেশি করে পেশাদারি জ্ঞান নেয়ার দরকার হয়েছে। তাই, তাদের পড়াশোনা করার ইচ্ছা ও তা বোঝার ক্ষমতা থাকা দরকার। শুধু তাই নয়, প্রয়োজনে নার্সদের তড়িত সিদ্ধান্ত ও সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে’ -কেইকো কাওয়ানে, জাপান।

• একজন নার্স হিসেবে আপনাকে আন্তরিক মনোভাব দেখাতে হবে। আপনার সহ্য শক্তি থাকতে হবে এবং সহানুভূতি দেখাতে হবে’ -আরাসেলি গারসিয়া পাডিয়া, মেক্সিকো।

• একজন ভালো নার্সের মনোযোগ দিয়ে পড়ার অভ্যাস থাকতে হবে, সবকিছু খুব ভালোভাবে খেয়াল করতে এবং পেশাদারি হতে হবে। একজন নার্সের মধ্যে যদি আত্মত্যাগের মনোভাব না থাকে অর্থাৎ তার মধ্যে যদি সামান্য স্বার্থপরতা থাকে বা তার থেকে উঁচু মর্যাদার মেডিকেল কর্তৃপক্ষের কেউ পরামর্শ দিলে যদি সে বিরক্ত হয়, তাহলে ওই নার্স রোগী এবং তার সহকর্মীদের জন্যে অনুপযোগী বলে বিবেচিত হবে’ -রোসাঞ্জেলা সান্তোষ, ব্রাজিল।

• কয়েকটা গুণ থাকতেই হবে যেমন- নমনীয় মনোভাব, সহ্য শক্তি এবং ধৈর্য। শুধু তাই নয়, আপনাকে খোলা মনের হতে হবে আর সেইসঙ্গে সহকর্মী ও মেডিকেল কর্তৃপক্ষের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা থাকতে হবে। দক্ষভাবে কাজ করে চলার জন্যে আপনাকে নতুন নতুন কৌশলগুলো তাড়াতাড়ি শিখে নিতে হবে’ -মার্ক কোলার, ফ্রান্স।

• লোকেদেরকে ভালোবাসতে হবে এবং অন্যদের সাহায্য করার ইচ্ছা আপনার থাকতে হবে। কঠিন মানসিক চাপ মোকাবিলা করার শক্তি থাকতে হবে; কারণ এই কাজে কোনোভাবেই ভুল করা চলবে না। আপনার মানিয়ে নেওয়ার ক্ষমতাও থাকতে হবে যাতে প্রয়োজনে অল্প কয়েকজন সহকর্মী নিয়েও উন্নত মানের সেবা প্রদান করতে পারেন’ -ক্লডিয়া রেকারবাকার, নেদারল্যান্ড।

তবে এটি সত্যি যে নার্সিংয়ে আপনাকে বৃহৎ হৃদয় নিয়ে আসতে হবে বিতরণ করতে হবে ভালোবাসার স্পর্শ। রোগীর অনুভূতি নিজের ভেতরে বোঝার অসীম ক্ষমতা অর্জন করতে হবে।

সূত্র : ইটিভি অনলাইন (২২ সেপ্টেম্বর ২০২০)

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »