1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:৫৮ পূর্বাহ্ন

বাংলাদেশিসহ ৫ বিজ্ঞানী পেলেন মুস্তফা সা. পুরস্কার

  • সময় রবিবার, ১৭ অক্টোবর, ২০২১
  • ৬৭ বার দেখা হয়েছে

ইরান প্রবর্তিত মুস্তফা (সা.) পুরস্কার বিজয়ী পাঁচ বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়েছে। বিজয়ীদের মধ্যে এক বাংলাদেশি বিজ্ঞানী রয়েছেন। ইরানের মুস্তফা (সা.) ফাউন্ডেশন দুই বছর পরপর বিশ্বের শ্রেষ্ঠ মুসলিম বিজ্ঞানী ও গবেষকদের পুরস্কৃত করে থাকে। চতুর্থবারের মতো এবার পুরস্কার ঘোষণা করা হলো।

শ্রেষ্ঠ প্রবাসী মুসলিম বিজ্ঞানী হিসেবে এবার যৌথভাবে বিজয়ী হয়েছেন বাংলাদেশের পদার্থ বিজ্ঞানী জাহিদ হাসান ও ইরানের বিজ্ঞানী কামরান ওয়াফা। বাংলাদেশের জাহিদ হাসান যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন। ইরানের কামরান ওয়াফা অধ্যাপনা করছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে।

এ ছাড়া এবার স্বদেশে বসবাসকারী শ্রেষ্ঠ মুসলিম বিজ্ঞানী হিসেবে যৌথভাবে বিজয়ী হয়েছেন মরক্কোর ইয়াহিয়া তিয়ালাতি, লেবাননের মুহাম্মাদ সানেগ ও পাকিস্তানের মুহাম্মাদ ইকবাল চৌধুরী।

এর আগে আরও তিন দফায় ৯ জন শ্রেষ্ঠ মুসলিম বিজ্ঞানীকে পুরস্কার দেওয়া হয়। তারা ইরান, সিঙ্গাপুর, তুরস্ক ও জর্ডানের নাগরিক। প্রত্যেক বিজয়ীকে মুস্তফা (সা.)-এর পুরস্কারের ক্রেস্ট ও নগদ অর্থ দেওয়া হয়।

ইরান সরকারের সহায়তায় মুস্তফা ফাউন্ডেশন শিক্ষা ও গবেষণাকে উৎসাহিত করার লক্ষ্যে ইসলামি দেশসমূহের মুসলিম বৈজ্ঞানিকদের উৎসাহ দিতে এ পুরস্কারের আয়োজন করে। মুস্তফা পুরস্কারের জন্যে মনোনীতদের মুসলিম হতে হয়, তবে লিঙ্গ এবং বয়স সম্পর্কিত অন্য কোনো সীমাবদ্ধতা নেই। ২০১৫ সালে এ পুরস্কার প্রথম প্রবর্তন করা হয়।

১২ রবিউল আউয়াল তারিখে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। বিজয়ীরা পাবেন ১ মিলিয়ন ডলার। যৌথভাবে বিজয়ীরা পুরস্কারের অর্থ সমানভাগে ভাগ করে নেবেন।

সূত্র : বার্তা২৪.কম (১৩ অক্টেবর, ২০২১)

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM