1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৮ অপরাহ্ন

ভোটগ্রহণ চলছে দেশের ৯ পৌরসভায়

  • সময় মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১
  • ৮১৯ বার দেখা হয়েছে

দেশের বিভিন্ন এলাকায় ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে। প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএমে) ভোট দিচ্ছেন এখানকার ভোটাররা।

Thank you for reading this post, don't forget to subscribe!

৯ পৌরসভার ভোট: নরসিংদী জেলার ঘোড়াশাল, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, ফেনীর ছাগলনাইয়া, খাগড়াছড়ির রামগড়, বগুড়ার সোনাতলী, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, নড়াইলের লোহাগড়া, কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় ইভিএমে ভোট চলছে।

এরমধ্যে খাগড়াছড়ির রামগড় ও ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌরসভায় মেয়র প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

বগুড়া

বগুড়ার সোনাতলা পৌরসভার নির্বাচনে ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার (২ নভেম্বর) সকাল ৯টায় পৌরসভার ১১টি ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমের মাধ্যমে এই ভোটগ্রহণ শুরু হয়েছে। বিকেল ৫টা পর্যন্ত একাটানা ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন পৌর এলাকার ১৯ হাজার ৫২৩ জন ভোটার।

নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত সাহিদুল বারী খান, বর্তমান মেয়র জাহাঙ্গীর আলম নান্নু এবং স্বতন্ত্র প্রার্থী একেএম শাকিল রেজা। সাধারণ কাউন্সিলর পদে ৪০ এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নরসিংদী

নরসিংদীর ঘোড়াশাল পৌর নির্বাচনে শান্তিপূর্ণ ভোট গ্রহণ শুরু হয়েছে। ইভিএমএ সকাল ৮টায় শুরু হওয়া ভোট গ্রহণ চলবে টানা বিকাল ৪টা পর্যন্ত। ভোট গ্রহণ শান্তিপূর্ণ করতে ইতিমধ্যেই সকল কার্যক্রম সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতিক নিয়ে আল মুজাহিদ হোসেন তুষার, মোবাইল ফোন প্রতিক নিয়ে স্বতন্ত্র প্রার্থী (আ’লীগের বিদ্রোহী) তানজিরুল হক রনি এবং হাতপাখা প্রতিক নিয়ে ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের ইকরাম হোসেনসহ তিন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। এছাড়া ১৬ জন সংরক্ষিত নারী কাউন্সিলর এবং ৫৩জন সাধারণ কাউন্সিলর প্রার্থী অংশ নিয়েছে এই নির্বাচনে।

ফেনী

সপ্তম ধাপের ফেনীর ছাগলনাইয়া পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ পৌরসভার নির্বাচনে মেয়র পদে লড়ছেন দুইজন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত ও বর্তমান মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মোস্তফা এবং স্বতন্ত্র প্রার্থী নুর মোহাম্মদ জাকের হয়দার সুমন। জাকের হয়দার স্বতন্ত্র প্রার্থী হলেও তিনি ছাগলনাইয়া উপজেলা যুবলীগের সিনিয়র সদস্য, পৌর ছাত্রলীগের সাবেক আহ্বায়ক ও জাতীয় একটি দৈনিক পত্রিকার স্থানীয় প্রতিনিধি।

মেয়র পদে দলীয় প্রার্থী থাকলেও কাউন্সির পদে নেই কোন দলীয় প্রার্থী। আর এ কারণেই তীব্র লড়াই জমবে এ পদে। ৯টি সাধারণ ওয়ার্ডে ৪১ জন ও ৩টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ১১ জন লড়বেন।

জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ নাছির উদ্দিন পাটোয়ারী জানান, নির্বাচন সুষ্ঠ ও শান্তিপূর্ণ করতে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মাঠে মোতায়েন থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। মোট ভোটার ৩৫ হাজার ৬”শ ৫৯ জন। এর মধ্যে পূরুষ ভোটার ১৮ হাজার ৬’শ ৫ জন। মহিলা ১৭ হাজার ৫৪ জন। ভোট কেন্দ্র ১৩ টি, ক্ষ ৯৩টি, অস্থায়ী কক্ষ ০৪টি।

নড়াইল

উৎসব মুখর পরিবেশের মধ্যে দিয়ে নড়াইলের লোহগড়া পৌরসভার-নির্বাচনে এ প্রথম বারের মত ইভিএম পদ্ধিতে ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার (২ নভেম্বর) সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোটগ্রহণ চলবে। সকাল থেকে ভোটাররা তাদের ভোট প্রদানের জন্য স্ব স্ব কেন্দ্রে যেয়ে প্রদান করে। সকালের দিকে ভোটারের উপস্থিতি কম থাকলেও বেলার বাড়ার সাথে সাথে উপস্থিতি বাড়তে থাকে। ইভিএম পদ্ধিতে ভোট দিতে পারায় ভোটাররাও খুশি।

নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজন জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আলহাজ সৈয়দ মশিয়ূর রহমান বর্তমান মেয়র মোঃ আশরাফুল আলম জগ প্রতীকে এবং বাংলাদেশ ওর্য়ার্কাস পার্টির হাতুড়ি প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন ।

২০০৩ সালে গঠিত পৌরসভায় ভোটার রয়েছে ২৩ হাজার ৭৩৭ জন। এর মধ্যে নারী ভোটার ১২ হাজার ১৬০ এবং পুরুষ ১১ হাজার ৫৭৭ ভোটার। এবারের নির্বাচনে তিন মেয়র প্রার্থী ছাড়াও সংরক্ষিত ওয়ার্ডে ১২ নারী কাউন্সিলর প্রার্থী এবং সাধারণ ওয়ার্ডে ৪০ প্রার্থী লড়ছেন।

 

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »