1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৭:২০ অপরাহ্ন

চীনে সন্তান নিলেই বেতনসহ এক বছরের ছুটি

  • সময় রবিবার, ৭ নভেম্বর, ২০২১
  • ৪৬ বার দেখা হয়েছে

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শানজি প্রদেশের কর্তৃপক্ষ নতুন নিয়ম করেছে। সন্তান গ্রহণে সরকারিভাবে নানাভাবে উৎসাহিত করা হচ্ছে। নিয়ম অনুযায়ী প্রদেশটিতে কোনো নারীকর্মী সন্তান নিলে পূর্ণ বেতনে এক বছরের মাতৃত্বকালীন ছুটি পাবেন তিনি। ৩ নভেম্বর ২০২১ রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, বর্তমানে শানজি প্রদেশে সন্তান হলে নারী কর্মীরা ছুটি পান ১৬৮ দিন।

প্রদেশটির সরকার এই ছুটি বাড়িয়ে পূর্ণ বেতনসহ প্রায় এক বছর করতে চায়। একই সঙ্গে তৃতীয় সন্তান জন্ম নিলে পুরুষ কর্মীদের পিতৃত্বকালীন ছুটি বাড়িয়ে ৩০ দিন করতে চায় সরকার।

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে যাওয়ায় ২০১৬ সালে দীর্ঘ সময়ের এক সন্তান নীতি থেকে সরে এসে দুই সন্তান নীতি গ্রহণ করে দেশটির সরকার। কিন্তু তারপরও জন্মহার কমে যাওয়ায় চলতি বছরের মে মাসে চীন সরকার তিন সন্তান নেওয়ার বিষয়টি অনুমোদন করে।

এরপর থেকে শানজিসহ ১৪টি প্রদেশ পরিবার পরিকল্পনার স্থানীয় নিয়মনীতি ও আইন সংশোধন করেছে বা জনমত যাচাই করছে। এর অংশ হিসেবে সন্তান নিলে নারী ও পুরুষ কর্মীর সবেতন ছুটি বাড়ানোর চিন্তাভাবনা করা হচ্ছে। দেশটির কয়েকটি প্রদেশে কর্মীদের জন্যে ‘শিশুর বেড়ে ওঠার ছুটি’ নামে নতুন একধরনের ছুটি চালু করা হয়েছে। এর আওতায় যেসব কর্মীর ৩ বছর বা এর কমবয়সী সন্তান রয়েছে, তারা ছুটি নিতে পারবেন। দক্ষিণাঞ্চলীয় হাইনান প্রদেশ কর্মীদের তিন বছর বা এর কমবয়সী সন্তানের দেখভালের জন্যে প্রতিদিন এক ঘণ্টা করে ছুটি দিচ্ছে।

মূলত জীবনযাত্রার বাড়তি ব্যয় চীনা দম্পতিদের সন্তান গ্রহণের আগ্রহ বৃদ্ধির পথে প্রতিবন্ধকতা হিসেবে রয়ে গেছে। তাই সন্তান গ্রহণে দম্পতিদের উৎসাহ দিতে সরকারি প্রণোদনা, কর্মক্ষেত্রে ছুটি বাড়ানোসহ নানা সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। এমনকি কোথাও কোথাও দম্পতিদের চারটি পর্যন্ত সন্তান নিতে সরকারের পক্ষ থেকে উৎসাহ দেওয়া হচ্ছে।

১৯৬০-এর দশকের পর বর্তমানে চীনে সন্তান জন্মের হার সবচেয়ে কম। দেশটির ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিসটিকস গত এপ্রিলে জানিয়েছে, গত বছর দেশটিতে এক কোটি ২০ লাখ শিশুর জন্ম হয়েছে। ২০১৬ সালে দেশটিতে এক কোটি ৮০ লাখ শিশুর জন্ম হয়।

সূত্র : ইনকিলাব (৪ নভেম্বর ২০২১)

নতুন মন্তব্য

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »