1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৭:৩৩ অপরাহ্ন

লেবুচে পাহাড় জয় করলেন বাংলাদেশি জয়নাব শান্তু

  • সময় শনিবার, ১৩ নভেম্বর, ২০২১
  • ৫০ বার দেখা হয়েছে

নভেম্বরের এক তারিখ সোমবার, সকাল ৯টা বেজে ৫০ মিনিট। ঠিক এসময় খুম্বু হিমালয়ের এভারেস্ট বেসক্যাম্পের কাছাকাছি ৬১১৯ মিটার বা ২০,০৭০ ফুট উচ্চতার ‘লেবুচে’ পর্বত জয় করে লালসবুজ পতাকা উড়িয়েছেন বাংলাদেশের পর্বতারোহী জয়নাব বিনতে হোসেন শান্তু। দেশের ইতিহাসে তিনিই প্রথম বাংলাদেশি নারী হিসেবে এ গৌরব অর্জন করলেন। ১০ নভেম্বর ২০২১ ইত্তেফাকে লিখেছেন আরিফুল হাসান শুভ।

গত ১১ অক্টোবর নেপালে রওনা দিয়ে ২৬ অক্টোবর লুকলা হয়ে খুম্বু অঞ্চলে ট্রেকিং শুরু করেন তিনি। প্রথমে তার লক্ষ্য ছিল এখনো বাংলাদেশি পর্বতারোহীদের অধরা থেকে যাওয়া ‘ফার্চামো’ পর্বত। কিন্তু সেই পর্বতের ৫৯০০ মিটার পর্যন্ত গিয়েও টানা ৩৬ ঘণ্টার ভারী তুষারপাতের কারণে এক সপ্তাহের মধ্যে দুইবার ‘সামিট পুশ’ দিয়েও প্রকৃতির বিরূপতায় সফল হতে পারেননি।

শেরপারা দুবারই ‘রোপ ফিক্স’ করতে গিয়ে তুষার ঝড়ের কারণে ব্যর্থ হন। এরপর ‘ফার্চামো’ পর্বতে আর অভিযান করার উপায় না থাকায় গাইড দাওয়া তেঞ্জিং শেরপার পরামর্শে এভারেস্ট বেসক্যাম্পের পাশে অবস্থিত ‘লেবুচে’ পাহাড়ে অভিযানের অনুমতি নেন।

এরপর ‘থামো’ হয়ে পরবর্তী তিনদিনে থামো থেকে পাংবোচে, পাংবোচে থেকে বেসক্যাম্প, বেসক্যাম্প থেকে হাইক্যাম্প হয়ে একটানা আরোহণ করে ১ নভেম্বর সোমবার ‘লেবুচে’ (৬১১৯ মিটার) পর্বত জয় করেন শান্তু।

‘লেবুচে’ পর্বতজয়ী বাংলাদেশের প্রথম নারী জয়নাব বিনতে হোসেন শান্তু। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ নিপীড়িত নারীর উদ্দেশ্যে তিনি তার এ সামিটটি উৎসর্গ করেন।

 

সূত্র: ইত্তেফাক (১০ নভেম্বর ২০২১)

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »