1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:১৯ পূর্বাহ্ন

বিশ্বসেরা ১০ গ্রিন পোশাক কারখানার প্রথম ৭টিই বাংলাদেশের’

  • সময় সোমবার, ১৫ নভেম্বর, ২০২১
  • ৫২ বার দেখা হয়েছে

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, ‌‘বৈশ্বিক উষ্ণায়নের মাত্রা কমিয়ে আনতে বাংলাদেশের পোশাক শিল্প এগিয়ে আছে। চতুর্থ শিল্প বিপ্লবের এই সময়ে, তথ্যপ্রযুক্তির সম্ভাবনা কাজে লাগিয়ে এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলার জন্যে বাংলাদেশের উদ্যোক্তারা এরই মধ্যে পরিবেশবান্ধব প্রযুক্তির মাধ্যমে কারখানা স্থাপন ও পণ্য উৎপাদন করছেন। বিশ্বের সেরা ১০টি গ্রিন পোশাক কারখানার প্রথম ৭টিই বাংলাদেশের।’

বাণিজ্য সহযোগিতা বাড়াতে ১২ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে এফবিসিসিআই ও ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের মধ্যে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। পরদিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় এফবিসিসিআই।

ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার আয়োজিত বৈঠকে এ স্মারকে সই করেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন ও ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের সভাপতি কাজী এনায়েত উল্লাহ।

বিদেশি বিনিয়োগকারীদের জন্যে সরকারের ঘোষিত নানা প্রণোদনার কথা উল্লেখ করে বাংলাদেশকে তাদের পরবর্তী বিনিয়োগ গন্তব্য হিসেবে বিবেচনা করতে ফরাসি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। একই সঙ্গে ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদেরও দেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান। তিনি বলেন, বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংস্থা হিসেবে এফবিসিসিআই বাংলাদেশে ব্যবসায়িক স্বার্থের সুবিধার্থে সর্বদা উন্মুক্ত।

অন্যদিকে ফ্রান্সের বাজারে বাংলাদেশি পণ্যের ব্র্যান্ডিং করতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। এসময় দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়াতে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে নিয়মিত নেটওয়ার্কিংয়ের ওপর জোর দেন এফবিসিসিআই-এর ভাইস প্রেসিডেন্ট এম এ মোমেন।

বৈঠকে আরও বক্তব্য দেন এফবিসিসিআই-এর পরিচালক প্রীতি চক্রবর্তী ও মো. সাইফুল ইসলাম। এ ছাড়া উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সহ-সভাপতি মো. আমিনুল হক শামীম, সাবেক সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন। এফবিসিসিআই’র পরিচালক শমী কায়সার, খান আহমেদ শুভ, ডা. ফেরদৌসী বেগম, এফবিসিসিআইয়ের পরিচালকবৃন্দ, এফবিসিসিআই’র, বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক জেসমিন আক্তার এবং ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের নেতৃবৃন্দ ও প্রবাসী ব্যবসায়ীরা।

সূত্র : বিডি-প্রতিদিন (১৩ নভেম্বর, ২০২১)

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM