1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:০৫ অপরাহ্ন

হাই কমোডে মলত্যাগের অভ্যাস কেন এতো ক্ষতিকর?

  • সময় বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
  • ১৪৯ বার দেখা হয়েছে

কোষ্ঠকাঠিন্য, হেমোরয়েডস (অর্শ্বরোগ বা পাইলস), অন্ত্রের ক্যানসার- আগে আমাদের দেশে এই রোগগুলো কম হতো। কেন জানেন? কারণ তখন আমরা অভ্যস্ত ছিলাম প্যানে বসে মলত্যাগে।

কিন্তু এখন হাই কমোডে উঁচু হয়ে বসার অভ্যাস থেকে তৈরি হচ্ছে নানাবিধ স্বাস্থ্যসমস্যা- এমনটাই বলা হয়েছে স্বাস্থ্যবিষয়ক ইসরায়েলি ম্যাগাজিন ‘জার্নাল অব মেডিকেল সায়েন্স’-এ সম্প্রতি প্রকাশিত এক গবেষণায়। আর এর প্রধান কারণ হাই কমোডে বসার সময় রেচন অঙ্গগুলোর অবস্থান ভঙ্গিমা।

আমরা যখন প্যানে বসি তখন মলদ্বার ও রেক্টামের মাঝের অ্যাঙ্গেলটি থাকে ১২৬ ডিগ্রি। কমোডে বসলে তা কমে হয় ১০০ ডিগ্রি। ফলে প্যানে বসলে যেভাবে টক্সিনসহ সমস্ত মল বেরিয়ে যায়, কমোডে তা হয় না।


হাই কমোডে বসলে রেক্টাম সংকুচিত হয় বলে মলত্যাগ বাধাগ্রস্ত হয়। বিপরীতে প্যানে স্কোয়াট পজিশনে রেক্টাম থাকে চাপমুক্ত, নির্ভার (ছবিসূত্র- www.researchgate.net)

তা-ছাড়া কমোডে বসলে শরীরের উপরাংশের সাথে হিপ ও উরুর মধ্যে অ্যাঙ্গেল থাকে ৯০ ডিগ্রি, যা অন্ত্রের মধ্যকার চলাচল পথটাকে একরকম বন্ধই করে দেয়। এই অবস্থায় মলত্যাগের সময় পাকস্থলির উপর অস্বাভাবিক চাপ পড়ে।

আবার কমোডে মলত্যাগের সময় অনেকে শরীরের উপরাংশ সামনের দিকে ঝুঁকিয়ে রাখেন, যাতে পাকস্থলিতে চাপ লেগে মলত্যাগ ত্বরান্বিত হয়। এতে কিন্তু হিতে বিপরীতই হয়! কারণ এর ফলে অন্ত্রপথ যাওবা খোলা ছিল তা-ও বন্ধ হয়ে যায়।

কমোড কেন ক্ষতিকর তা বুঝতে মলত্যাগের স্বাভাবিক প্রক্রিয়াটি আগে জানতে হবে

খাবার খাওয়ার পর হজম ও বিপাকক্রিয়া শেষে খাদ্যবর্জ্য কোলনে এসে জমা হয়। শরীর অতিরিক্ত পানিটুকু শুষে নেয়। বাকিটা মল হয়ে মলদ্বারে পৌঁছায়।


দেখুন হাই কমোডে বসলে মলনালীতে কতটা চাপ পড়ে! (ছবিসূত্র- www.researchgate.net)

এই মল ধরে রাখে পিউবোরেকটালিস পেশি (Puborectalis Muscle) যা দেখতে ইউ আকৃতির। যখন আমরা স্কোয়াটিং পজিশনে বসি তখন পেশিটি শিথিল হয় এবং সমস্ত টক্সিনসহ মল শরীর থেকে অনায়াসে বেরিয়ে যায়।

কিন্তু যখন কমোডে বসে কেউ মলত্যাগ করে তখন সংশ্লিষ্ট জায়গাটি সরু হয়ে যায়। ওপরদিকে চাপ পড়ে। ফলে মল নির্গমনের প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

সহজে টয়লেট ক্লিয়ার হতে চায় না- এই অনুযোগ যে অনেকে করেন তার অন্যতম কারণ এটা-ই!

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »