1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:১৪ অপরাহ্ন
সর্বশেষ :

পরীক্ষার সময় সুস্থ থাকুন

  • সময় শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
  • ১১৯ বার দেখা হয়েছে

ঠিক মতো খান

অনেক ছাত্রছাত্রীরই অভ্যাস হলো পরীক্ষার দিন সকালে নাশতা না খাওয়া। এতে পরীক্ষার সময় আপনার শারীরিক অস্বস্তি, এমনকি অসুস্থতাও হতে পারে। ডারহামের হাইস্কুলের ছাত্রছাত্রীদের ওপর এক গবেষণায় দেখা গেছে, যারা পরীক্ষার আগে পর্যাপ্ত পানি এবং সুষম শর্করাজাতীয় খাবার খায়, তারা ভালো করছে। সুতরাং সুষম খাবার খান। রিচফুড, বেশি মিষ্টি, ফাস্ট ফুড এবং অন্যান্য ভারী খাবারকে এড়িয়ে চলুন।

রাতে ভালো ঘুমান

আপনি পরীক্ষার আগে সারারাত জাগলেন আর পরীক্ষার হলে গিয়ে আবিষ্কার করলেন, আপনার মাথা কাজ করছে না বা শরীর খারাপ লাগছে। তাহলে কিন্তু হবে না। কারণ রাত জাগাটা গুরুত্বপূর্ণ নয়, ভালো পরীক্ষা দেয়াটাই গুরুত্বপূর্ণ। একটি গবেষণায় দেখা গেছে, যে ছাত্ররা পরীক্ষার আগের রাতে ভালো ঘুমিয়েছে, নৈর্ব্যক্তিক পরীক্ষায় তাদের ফল যারা রাত জেগেছে তাদের চেয়ে ২৫% বেশি ভালো হয়েছে। আরেকটি পরীক্ষায় দেখা গেছে, অঙ্ক পরীক্ষা বেশি ভালো হয়েছে, যারা আগের রাতে ভালো ঘুমিয়েছে তাদের।

মেডিটেশন করুন

নিয়মিত মেডিটেশনের প্রথম লাভই হলো মনের এক অসাধারণ প্রশান্তি ও আনন্দে অবগাহন করতে পারার ক্ষমতা। আর একজন পরীক্ষার্থীর জন্যে এর চেয়ে ভালো কিছু আর হতে পারে না। অস্থিরতা, ভয়, অনিশ্চয়তা বা টেনশন ইত্যাদি কোনোকিছুই আপনাকে আর কাবু করতে পারবে না।

জিনিসপত্র গুছিয়ে রাখুন

পরীক্ষার আগের রাতেই কলম-পেন্সিল ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে রাখুন, যাতে সকালবেলা আপনি তাড়াহুড়োয় পড়ে না যান।

পরীক্ষার হলে পৌঁছে যান আগেভাগেই

পরীক্ষা শুরুর অন্তত ১৫ মিনিট আগেই হলে পৌঁছে যান। সুযোগ থাকলে ৫ মিনিটের একটা ছোট্ট মেডিটেশন করে নিন। অটোসাজেশন দিন যে, পরীক্ষা চলাকালে আমি প্রশান্ত ও সজাগ থাকব। প্রশান্ত মনে আত্মপ্রত্যয়ের সাথে প্রতিটি প্রশ্নের দ্রুত সঠিক উত্তর লিখব। যা পড়েছি তা পরীক্ষার হলে বসে অনায়াসে মনে করব। পরীক্ষার সময় অনায়াসে আমি আমার মেধার চমৎকার প্রয়োগ করব।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »