1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১২:২৮ পূর্বাহ্ন
সর্বশেষ :

ভবিষ্যৎ প্রজন্মের জন্যে সিগারেট নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড

  • সময় শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১
  • ১১৪ বার দেখা হয়েছে

ধূমপান পুরোপুরি বন্ধের জন্যে নিউজিল্যান্ড পরবর্তী প্রজন্মের কাছে তামাক বিক্রি নিষিদ্ধ করছে। বিবিসি এক প্রতিবেদনে জানায়, ২০০৮ সালের পর জন্মগ্রহণকারী কেউ জীবদ্দশায় সিগারেট বা তামাকজাত দ্রব্য কিনতে পারবে না, এ লক্ষ্যে আগামী বছর একটি আইন প্রণীত হবে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. আয়েশা ভেরাল বলেন, আমরা নিশ্চিত করতে চাই যে তরুণেরা কখনোই ধূমপান শুরু করবে না। নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষিত ধূমপানের বিরুদ্ধে কঠোর অভিযানের অংশ হিসেবে এই কথা জানানো হয়।

এমন সংস্কারকে ‘বিশ্বে নেতৃস্থানীয়’ উল্লেখ করে স্বাগত জানিয়েছে নিউজিল্যান্ডের চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এ সংস্কার অনুসারে তামাকের প্রবেশ কমানো ও সিগারেটে নিকোটিনের মাত্রা সীমাবদ্ধ করা হবে।

ওটাগো ইউনিভার্সিটির অধ্যাপক জ্যানেট হুক বলেন, এটি মানুষকে ক্ষতিকারক পণ্য ছেড়ে দিতে বা কম ক্ষতিকারক পণ্য গ্রহণে সাহায্য করবে। তরুণদের নিকোটিনে আসক্ত হওয়ার সম্ভাবনাও কমবে।

নিউজিল্যান্ড ২০২৫ সালের মধ্যে ধূমপানের হারকে ৫ শতাংশে নামিয়ে আনার লক্ষ্য অর্জনে দৃঢ়প্রতিজ্ঞ। তাদের চূড়ান্ত লক্ষ্য হলো ধূমপান সম্পূর্ণরূপে নির্মূল।

বর্তমানে নিউজিল্যান্ডের প্রাপ্তবয়স্কদের প্রায় ১৩ শতাংশ ধূমপান করে, যা প্রায় এক দশক আগে ১৮ শতাংশ ছিল। তবে আদিবাসী মাওরিদের মধ্যে এ হার ৩১ শতাংশ, যাদের রোগ ও মৃত্যুর হার বেশি।

 

সূত্র: দেশ রূপান্তর (৯ ডিসেম্বর ২০২১)

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »