1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন

বেগম রোকেয়া পদক ২০২১’ পেলেন যারা

  • সময় শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১
  • ৭৬০ বার দেখা হয়েছে

নারীর ক্ষমতায়ন ও সামাজিক উন্নয়নে অসামান্য অবদান রাখার জন্যে বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) পাঁচজন বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক-২০২১ প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এই পদক প্রদান করেন।

প্রধানমন্ত্রীর পক্ষে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বিজয়ীদের মাঝে পদক হস্তান্তর করেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বেগম রোকেয়া দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে।

Thank you for reading this post, don't forget to subscribe!

পুরস্কার বিজয়ীরা হলেন- নারী শিক্ষার জন্যে অধ্যাপক হাসিনা জাকারিয়া (বেলা), নারী অধিকার প্রতিষ্ঠার জন্যে অর্চনা বিশ্বাস, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্যে শামসুন্নাহার রহমান পরান (মরণোত্তর), নারী শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী বিপ্লবের জন্যে অধ্যাপক ড. জিনাত হুদা এবং পল্লী উন্নয়নের জন্যে ড. সারিয়া সুলতানা।

পদকপ্রাপ্তদের প্রত্যেককে চার লাখ টাকার চেক, রেপ্লিকাসহ একটি ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণ পদক ও সম্মাননাপত্র দেওয়া হয়।

১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া। ১৯৩২ সালের একই তারিখে কলকাতার সোদপুরে তার মৃত্যু হয়। বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যুবার্ষিকীতে প্রতি বছর এ পুরস্কার দেয় বাংলাদেশ সরকার।

সূত্র : আমাদের সময় (৯ ডিসেম্বর ২০২১)

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »