1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. [email protected] : Emon : Armanul Islam
  3. [email protected] : musa :
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:৩০ অপরাহ্ন
সর্বশেষ :

নির্বাচনি সহিংসতা : অতীতের সব রেকর্ড ভেঙেছে

  • সময় রবিবার, ৯ জানুয়ারি, ২০২২
  • ৫০ বার দেখা হয়েছে

অতীতের সব রেকর্ড ভেঙেছে ইউনিয়ন পরিষদ নির্বাচনী সহিংসতা। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে যেভাবে মানুষ মারা যাচ্ছে, তাতে শঙ্কিত সবাই। যেভাবে গোলাগুলির ঘটনা ঘটছে এবং প্রার্থী ও সমর্থকদের বাড়িঘরে আগুন দেওয়া হচ্ছে, তাতে আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ক্ষেত্রে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। প্রার্থীদের ওপর দোষ চাপিয়ে নির্বাচন কমিশনও এর দায় নিতে রাজি নয়।

তথ্যমতে, পাঁচ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে সারাদেশে প্রায় ৬৭২টি সহিংসতার ঘটনা ঘটেছে। এ ছাড়া নির্বাচনি সহিংসতায়ি এ পর্যন্ত প্রাণ গেছে ১১৩ জনের।

নির্বাচনে এমন সহিংসতার দায় কোনোভাবেই নির্বাচন কমিশন এড়াতে পারে না বলে মনে করেন নির্বাচন বিশ্লেষকরা। এখনই লাগাম টানতে না পারলে জাতীয় নির্বাচনেও এর মারাত্মক প্রভাব পড়ার শঙ্কা তাদের। জোর করে ক্ষমতায় যাওয়ার প্রবণতা, গণতন্ত্রের জন্য হুমকি বলেও জানান বিশ্লেষকরা।

সুশানের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক বদিউল আলম মজুমদার বলছেন, রাজনীতি এখন ব্যবসায় পরিণত হয়েছে। পদ-পদবি পাওয়া মানে অনেক রকম সুযোগ-সুবিধা পাওয়ার পাশাপাশি অন্যায় করে পার পেয়ে যাওয়া। এসব ক্ষমতা ব্যবহার করে তারা অনেকরকম অনাকাঙ্ক্ষিত কাজ করতে পারে, যার কারণে আধিপত্যের লড়াই বাড়ছে। জাতীয় নির্বাচনেও নিশ্চিত এর প্রভাব পড়তে।

তিনি বলেন, ক্ষমতাসীন দল তার দলের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে। দলে শৃঙ্খলা বলতে কিছুই নেই সেটা আমরা দেখতে পাচ্ছি।

২০১৬ সালে প্রথমবারের মতো দলীয় প্রতীকে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে সহিংসতায় মারা যান ১৪৩ জন। তারপর থেকেই ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতার রেওয়াজ চলে আসছে বলে মনে করেন নির্বাচন বিশ্লেষকরা।

 

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »