1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন

ডানা মেলল পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র

  • সময় সোমবার, ২১ মার্চ, ২০২২
  • ৭২২ বার দেখা হয়েছে

পটুয়াখালীতে অবস্থিত দেশের সর্ববৃহৎ পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার (২১ মার্চ) বেলা ১১ টা ৫৫ মিনিটে পায়রা বিদ্যুৎকেন্দ্রে স্বশরীরে উপস্থিত হয়ে উদ্বোধন করেন তিনি। এসময় দেশে শতভাগ বিদ্যুতায়নেরও ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী।

Thank you for reading this post, don't forget to subscribe!

উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম; বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান ও বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।

স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ-চায়না পাওয়ার কম্পানি লিমিটেডের (বিসিপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী এ এম খোরশেদুল আলম।

সর্বাধুনিক আলট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির কয়লাভিত্তিক এ তাপবিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে খরচ হয়েছে প্রায় ২০ হাজার কোটি টাকা। আলট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি ব্যবহার করে এ ধরনের বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশ বিশ্বের ১৩তম । তবে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ছাড়া শুধু ভারতে এ ধরনের একটি বিদ্যুৎকেন্দ্র রয়েছে।

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের মালিকানায় রয়েছে বাংলাদেশ-চায়না পাওয়ার কম্পানি (বিসিপিসিএল)। এ কম্পানিতে দেশের রাষ্ট্রীয় কম্পানি নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কম্পানি (এনডব্লিউপিজিসিএল) এবং চায়না ন্যাশনাল মেশিনারি এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট করপোরেশন (সিএমসি)-এর সমান অংশীদারে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হয়েছে।

বিসিপিসিএল পায়রাতে এক হাজার ৩২০ মেগাওয়াটের দুটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। এটি দেশের সব থেকে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র। প্রতিটি কেন্দ্রে ৬৬০ মেগাওয়াটের দুটি করে ইউনিট রয়েছে। ২০২০ সালে জুন নাগাদ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট উৎপাদনে আসে, একই বছরের আগস্টে উৎপাদনে আসে দ্বিতীয় ইউনিট।

 

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »