1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১২:৩৭ পূর্বাহ্ন
সর্বশেষ :
বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি লাভকারি হামীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস কোটাবিরোধী ছাত্র আন্দোলনে থমকে আছে সারাদেশ হত্যাকাণ্ডের শিকার হয়েছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে যেসব মার্কিন প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট প্রার্থীরা ভক্তদের কাঁদিয়ে ফুটবল থেকে বিদায় নিচ্ছেন দি মারিয়া কাল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন হেপাটাইটিসে আক্রান্ত ৭০ হাজারের বেশি মানুষ পুলিশও মামলা করলো কোটা আন্দোলনকারীদের বিরুদ্ধে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সাথে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বৈঠক সংসদে আইন পাস না করা পর্যন্ত আন্দোলন চলবে রাষ্ট্রপতির জেলায় এসপি হিসেবে দায়িত্ব পেলেন মো. আ. আহাদ

৩৩ হাজার পরিবারকে আজ ঈদ উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী

  • সময় মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২
  • ৭৬০ বার দেখা হয়েছে

শারীরিক প্রতিবন্ধী বেলাল হোসেনের বয়স ৩২ বছর। মাত্র আড়াই বছর বয়সে হারিয়েছেন বাবাকে। নিজেদের জায়গা-জমি কিছুই ছিল না। থাকতেন ভাড়া বাড়িতে। মা একসময় অন্যের বাড়িতে কাজ করতেন। বয়স ও অসুস্থতার কারণে সেই সক্ষমতাও হারিয়েছেন। এরপর তাদের জীবনে আরও অন্ধকার নেমে আসে। বেলাল হাঁটতে পারেন না। হাতেও খুব একটা শক্তি নেই। কথাও কিছুটা অস্পষ্ট। ফলে অন্য কোনো কাজ তার জোটেনি। উপায় না পেয়ে শুরু করেন ভিক্ষা। এভাবেই লক্ষ্যহীন কাটছিল দিন। বেলালের সেই কষ্টের জীবনে নতুন দিশা হয়ে আসে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার মানবিক কর্মসূচি আশ্রয়ণ প্রকল্প-২। এ প্রকল্পের আওতায় বরগুনা সদর উপজেলার খাজুরতলা আশ্রয়ণ কেন্দ্রে জমিসহ পাকাবাড়ি পেয়েছেন তিনি। মা ও ভাইকে নিয়ে সেখানে বসবাসও শুরু করেছেন। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বেলাল বলেন, এতদিন নিজের মাথা গোঁজার ঠাঁই ছিল না। এখন বিয়ে করে নতুন জীবন শুরু করতে চাই।

Thank you for reading this post, don't forget to subscribe!

বেলালের সঙ্গে এখানে ঘর বরাদ্দ পেয়েছেন ২২ জন তৃতীয় লিঙ্গের সদস্য, ১০ জন ভিক্ষুক, ২০ জন শারীরিকভাবে অক্ষম, ২৮ জন স্বামী পরিত্যক্তা, ৪১ জন হিন্দু সম্প্রদায়ের সদস্য। তারা এখানে একত্রে বসবাস করে ভ্রাতৃত্বের নজির স্থাপন করেছেন। তাদের সবার চোখেমুখে এখন নতুন স্বপ্ন। কথা বলে জানা যায়, এবারের ঈদ তাদের কাছে অন্যরকম আনন্দের। এ ঈদে আনন্দ হবে দ্বিগুণ। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা তাদের দিয়েছেন দীর্ঘস্থায়ী ঠিকানা, স্বাধীন বাংলাদেশের স্বাদ, নতুন প্রজন্মের জন্য আত্মবিশ্বাস, নতুন প্রেরণা।

এখানে ঘর পাওয়া তৃতীয় লিঙ্গের শিমু আক্তারের বয়স ৩০ বছর। তিনি বলেন, আমাদের ২২ জনের নামে ঘর বরাদ্দ হলেও এ পর্যন্ত ১১টি পেয়েছি। সেখানেই থাকছি সবাই মিলে। নিজের ঠিকানা পেয়েছি। এটা আমার কাছে ঈদের চেয়ে বেশি আনন্দের।

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় ধাপে বেলাল-শিমুদের মতো আরও ৩২ হাজার ৯০৪টি বাড়ি পাচ্ছেন গৃহহীন ও ভূমিহীন পরিবার। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে দেশের চারটি উলজেলায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব উপহারের বাড়ি হস্তান্তর করবেন। এগুলো হলো-ফরিদপুর নগরকান্দা উপজেলার কাইচাইল ইউনিয়নের পোড়াদিয়া বালিয়া আশ্রয়ণ প্রকল্প, বরগুনা সদর উপজেলার গৌরিচন্না ইউনিয়নের খাজুরতলা আশ্রয়ণ প্রকল্প, সিরাজগঞ্জ সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নের খোকশাবাড়ী আশ্রয়ণ প্রকল্প এবং চট্টগ্রামের আনোয়ারার বারখাইন ইউনিয়নের হাজিগাঁও আশ্রয়ণ প্রকল্প।

প্রান্তিক জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় প্রথম ও দ্বিতীয় ধাপে ভূমিহীন ও গৃহহীনদের ১ লাখ ১৭ হাজার ৩২৯টি বাড়ি দেওয়া হয়েছে। আগের ঘরগুলোর তুলনায় তৃতীয় ধাপের বাড়ির কাঠামোতে বেশ পরিবর্তন আনা হয়েছে। বাড়ানো হয়েছে বাজেট এবং নির্মাণ খরচও। পর্যায়ক্রমে মোট ৯ লাখ গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর এ প্রকল্পের ঘর উপহার দেওয়া হবে।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »