1. admin@hostpio.com : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
  2. azmulaziz2021@gmail.com : Emon : Armanul Islam
  3. musa@informationcraft.xyz : musa :
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৪:৩৮ পূর্বাহ্ন

ঈশ্বরদী ইপিজেডে এমজিএল কোম্পানির বিরুদ্ধে শ্রমিক নির্যাতনের অভিযোগ

  • সময় রবিবার, ১৮ মার্চ, ২০১৮
  • ২৪১ বার দেখা হয়েছে

ঈশ্বরদী ইপিজেডে চীনের মালিকানাধীন বিভিন্ন প্রকার সিনথেটিক চুল উৎপাদনকারী প্রতিষ্ঠান এমজিএল-১ ও এমজিএল-২তে বিভিন্ন অনিয়ম করা হচ্ছে। নিয়ম অনুযায়ী সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শ্রমিকদের কাজ করানোর পরিবর্তে ১/২ ঘণ্টা অতিরিক্ত কাজ করিয়ে প্রাপ্য মজুরি দেয়া হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।এ ছাড়াও গত ১৮ মার্চ এমজিএল-২-এর এ টি এস সেকশনের শরিফুল নামের এক কর্মির প্রডাকশন কম হবার কারনে এক চাইনিজ শরিফুলের দুই হাত ১৯০ ডিগ্রী গরম পানিতে চুবিয়ে পুড়িয়ে দেয়।পরে শরিফুল পুড়া হাত নিয়ে বেবজা গিয়ে অভিযোগ করলেও কোনো ফল পাইনি। এদিকে গত, ২০মার্চ শিরিনা নামের এক কর্মির শরীরে গরম পানি পড়ে শরীরের প্রায় পুরো অংশ্য পুড়ে যায়। বর্তমানে শিরিনা রাজশাহী মেডিকেলে ভর্তি আছেন এবং কোম্পানি থেকে তেমন সাহায্য পাইনি বলে জানা যায় ।

অভিযোগ পাবার পর এইচআর এডমিন এর সাথে যোগাযোগ করা হলে তারা তথ্য দিতে অস্বীকার করেন। সম্প্রতি বন্ধ হওয়া রাশিতা ও মেগাটেক্স কোম্পানির কালো তালিকাভুক্তরা নিয়োগ পেয়ে এমজিএল এ এসব অনিয়ম করছে। ইপিজেড কর্তৃপক্ষকে অভিযোগ দেয়ার পরও কোন কাজ হয়নি। কোম্পানির ফ্যাক্টরিতে কর্মরত শ্রমিক ও ইপিজেড এলাকার ভুক্তভোগী কর্তৃক সাংবাদিকদের দেয়া অভিযোগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রমতে, ২০১৩ সালের ১৫ মে ঈশ্বরদী ইপিজেডে এমজিএল-১ ও এমজিএল-২ তে উৎপাদন শুরু হয়। বিদেশ থেকে কাঁচামাল আমদানিনির্ভর প্রতিষ্ঠান দু’টিতে প্রায় ১২শ’ শ্রমিক কর্মরত । চীন থেকে কাঁচামাল আমদানি করে প্রথমে প্রক্রিয়াকরণ করা হয়। পরে তৈরি করা হয় বিভিন্ন প্রকার সিনথেটিক চুল। উৎপাদিত পণ্য আফ্রিকা, জার্মান ওয়েস্ট-ইন্ডিজে রফতানি করা হয়। এই প্রতিষ্ঠান দু’টিতে কর্মরত শতকরা ৪৮ ভাগ শিক্ষানবিস শ্রমিক ও ৫২ ভাগ স্থায়ী শ্রমিক কাজ করে। গত দু’মাস থেকে শ্রমিকদের দিয়ে প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা বা রাত ৮টা পর্যন্ত কাজ করানো হয়। নিয়মানুযায়ী অতিরিক্ত সময়ের মজুরি দেয়া হয় না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM