1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন

উপহার এবং সামাজিক উপহারের মধ্যে পার্থক্য কী?

  • সময় শুক্রবার, ২০ জানুয়ারি, ২০২৩
  • ৩৩৪ বার দেখা হয়েছে

উপহার এবং সামাজিক উপহার—দুটো কিন্তু এক নয়। উপহার হলো শর্তহীনযার পেছনে কোনো পাওয়ার প্রত্যাশা নেইআছে কেবল দেয়ার আনন্দ। এটাই হচ্ছে তোহ্ফা বা উপহার। রসুলুল্লাহ (এ ধরনের উপহারই গ্রহণ করতেন।

কোনো শর্ত না রেখেকোনো পাওয়ার প্রত্যাশা না করে আন্তরিকভাবে কাউকে যে-কোনো জিনিস দেয়া যেতে পারে যা তার প্রয়োজন পূরণ করবে। এমন উপহার আল্লাহর কাছে অত্যন্ত পছন্দনীয়। আপনি বুঝতে পারছেন যেএকজনের একটা জিনিস খুব প্রয়োজনসে কিনতে পারছে না। সে আপনার ছোট ভাই হতে পারেভাতিজামামাখালা যে কেউ হতে পারে। আপনি বুঝতে পারছেন—এই জিনিসটা পেলে তার কাজে লাগবেউপকার হবে। আপনি তাকে দিন। এটা তার প্রয়োজন পূরণ করবেএটা হচ্ছে সত্যিকারের উপহার। এই উপহার ফাউন্ডেশন সবসময় উৎসাহিত করে।

Thank you for reading this post, don't forget to subscribe!

আমরা গিফট নিয়ে যাই শুধু লোকলজ্জার কারণে। শুধু লোকভয় যেনা নিলে কী বলবেনা নিয়ে যাই কীভাবে।

চট্টগ্রামের এক ঘটনা – আমাদের এক দায়িত্বশীল বলছিলেনগত ২০ বছর ধরে উনি স্ত্রীকে নিয়ে কোনো বিয়েতে যেতে পারতেন না।কারণ ওনার নিয়ম ছিল কোনো দাওয়াতে গেলে উনি গিফট নিতেন না। আর স্ত্রীর কথা হলোগিফট না নিলে আমি তোমার সাথে যাব না। লোকে কী বলবেমহিলা এসেছে এরকম সেজেগুজে—গিফট ছাড়া। কিন্তু ওয়ার্কশপে যখন আমরা সামাজিক উপহার বর্জনের কথা বললামতিনি খুব খুশি হলেন। স্ত্রীকে বললেনএবার নিশ্চয়ই তুমি আমার সাথে একমত হবে। স্ত্রীও যেহেতু কোয়ান্টামের সদস্যওয়ার্কশপের আলোচনায় তিনিও উদ্বুদ্ধ হলেন।

২০ বছর পর প্রথমবারের মতো স্বামীস্ত্রী একসাথে কোনো বিয়ের দাওয়াতে গেলেন। অথচ আগে স্বামী গেলে স্ত্রী যেতেন নাআর স্ত্রী গেলে গিফট নিয়ে যেতেন তাই স্বামী যেতেন না। এই বৃত্ত আমরা ভাঙতে পারি না কেনশুধুমাত্র লোকে কী মনে করবেলোকলজ্জালোকভয়। এই লোকভয়ের কারণে আমরা আমাদের বৃত্তে আটকে থাকি এবং এই লোকভয়টা মহিলাদের সবচেয়ে বেশি।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »