1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩০ অপরাহ্ন

গাজীপুর সিটি নির্বাচনে ১৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চেয়েছে ইসি

  • সময় মঙ্গলবার, ২ মে, ২০২৩
  • ১৮৮ বার দেখা হয়েছে

আসন্ন গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে ১৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির আইন শাখার উপসচিব মো. আব্দুছ সালাম জানান, এ সংক্রান্ত একটি চিঠি ইতিমধ্যে সংশ্লিষ্ট সবার কাছে পাঠানো হয়েছে।  চিঠিতে ইসি জানায়, নির্বাচন কমিশন ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১০(১) অনুযায়ী গত ৫ এপ্রিলের স্মারকমূলে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনের উদ্দেশ্যে তফসিল ঘোষণা করেছেন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৫ মে (বৃহস্পতিবার) ভোটগ্রহণের দিন ধার্য করা হয়েছে।

Thank you for reading this post, don't forget to subscribe!

ইসি জানায়, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৮৬ তে উল্লিখিত বিধি ৭২, বিধি ৭৪, বিধি ৭৫, বিধি ৭৬, বিধি ৭৭ এর উপবিধি (১) ও বিধি ৭৮ এর অধীন নির্বাচনী অপরাধগুলো দ্যা কোড অব ক্রিমিনাল ক্রাইম প্রসিডিউর, ১৮৯৮ (অ্যাক্ট নম্বর ১৮৯৮ এর ৫) এর সেকশন ১৯০ এর সাব সেকশন (১) এর অধীনে আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের প্রয়োজনে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সম্পন্ন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা আবশ্যক।

সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষ্যে নির্বাচনকালীন সংঘটিত অপরাধগুলো আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের প্রয়োজনে ভোটগ্রহণের আগের দুইদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুইদিন অর্থাৎ ২৩ মে থেকে ২৭ মে পর্যন্ত মোট ৫ দিনের জন্য ১৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ওই নির্বাচনের প্রয়োজনে ১৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মনোনয়ন দেওয়ার বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হয়েছে।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »