1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০৯ অপরাহ্ন

পদ্মা সেতুতে প্রতিদিন টোল উত্তোলন দুই কোটি ২৮ লাখ টাকা : সেতুমন্ত্রী

  • সময় রবিবার, ২৫ জুন, ২০২৩
  • ১৫২ বার দেখা হয়েছে
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, পদ্মা সেতুতে প্রতিদিন টোল উত্তোলন হচ্ছে দুই কোটি ২৮ লাখ টাকা।  রবিবার (২৫ জুন) রাজধানীর বনানীতে সেতু ভবনে পদ্মা সেতু উদ্বোধনের একবছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে  তিনি এ কথা জানান। সেতুমন্ত্রী বলেন, পদ্মা সেতুতে  ২০২২ সালের ২৫ জুন থেকে গতকাল ২৪ জুন রাত ১২টা পর্যন্ত ৫৬ লাখ ৭৫ হাজার যান চলাচল করেছে। মোট আয় হয়েছে ৭৯৮ কোটি ২৩ লাখ ৯৬ টাকা। এ আয় আজ রোববার বিকেল নাগাদ এটি ৮০০ কোটিতে উন্নীত হবে। পদ্মা সেতু দিয়ে দৈনিক গড়ে সাড়ে ১৫ হাজার গাড়ি চলাচল করছে। এ থেকে প্রতিদিন গড়ে আয় হয় ২ কোটি ১৮ লাখ টাকা।
তিনি জানান, রাষ্ট্রপতি ছাড়া রাষ্ট্রের সবাইকে টোল দিতে হয়েছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও টোল দিয়ে সেতু পারাপার হয়েছেন। এ পর্যন্ত ৪টি কিস্তি পরিশোধ করা হয়েছে। ৬৩২ কোটি ৯৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে আর আগামী ৩৫ বছরের মধ্যে কিস্তির সব টাকা ফেরত দেয়ার কথা রয়েছে বলেও জানান তিনি। কাদের বলেন, পদ্মা সেতুর কারণে বদলে যাচ্ছে দেশের অর্থনীতি। পদ্মা সেতু কোনো সরকার বা দলের সম্পদ নয় এটি জাতির সম্পদ। এটি সংরক্ষণের দায়িত্ব সবার। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন এবং পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) প্রকৌশলী মো. শফিকুল ইসলাম।
পদ্মা সেতুর নির্মাণঃ
বাংলাদেশের ইতিহাসে পদ্মা সেতুর নির্মাণ কাজ ছিল সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ। দুইস্তর বিশিষ্ট ইস্পাত ও কংক্রিট নির্মিত এই সেতুর ওপরের স্তরে চার লেনের সড়ক পথ এবং নিচের স্তরে একটি একক রেলপথ রয়েছে। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় তৈরি সেতুটি ৪১টি স্প্যান নিয়ে গঠিত, প্রতিটি স্প্যান লম্বায় ১৫০ দশমিক ১২ মিটার বা ৪৯২ দশমিক ৫ ফুট এবং চওড়ায় ২২ দশমিক ৫ মিটার বা ৭৪ ফুট। সেতুটির মোট দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার বা ৩ দশমিক ৮২ মাইল। এটি বাংলাদেশের দীর্ঘতম সেতু। ১২০ মিটার বা ৩৯০ ফুট গভীরতাযুক্ত বিশ্বের গভীরতম পাইলের সেতু এটি।
পদ্মা সেতুর ঋণ পরিশোধ ঃ
পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের জন্য নেয়া ঋণের ৩য় ও ৪র্থ কিস্তির ৩১৬ কোটি ২ লাখ ৬৯ হাজার ৯৩ টাকা পরিশোধ করেছে সেতু কর্তৃপক্ষ। ১৯ জুন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনের কাছে এ টাকা তুলে দেন সেতু সচিব মো. মনজুর হোসেন।
এর আগে, গত ৫ এপ্রিল  ১ম ও ২য় কিস্তির মোট ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৫০ টাকা পরিশোধ করা হয়। এর ফলে প্রথম বছরে সর্বমোট ৬৩২ কোটি ৯৩ লাখ ৬৬ হাজার ১৪৩ টাকা পরিশোধ করা হয়েছে।
পদ্মা সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি ৫২ লাখ টাকা। নির্মাণ ব্যয়ের প্রায় পুরো অর্থ বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে দিয়েছে অর্থ বিভাগ।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »