1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন
সর্বশেষ :
বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি লাভকারি হামীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস কোটাবিরোধী ছাত্র আন্দোলনে থমকে আছে সারাদেশ হত্যাকাণ্ডের শিকার হয়েছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে যেসব মার্কিন প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট প্রার্থীরা ভক্তদের কাঁদিয়ে ফুটবল থেকে বিদায় নিচ্ছেন দি মারিয়া কাল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন হেপাটাইটিসে আক্রান্ত ৭০ হাজারের বেশি মানুষ পুলিশও মামলা করলো কোটা আন্দোলনকারীদের বিরুদ্ধে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সাথে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বৈঠক সংসদে আইন পাস না করা পর্যন্ত আন্দোলন চলবে রাষ্ট্রপতির জেলায় এসপি হিসেবে দায়িত্ব পেলেন মো. আ. আহাদ

সমুদ্রে রাশিয়ার তেল নিষেধাজ্ঞা লঙ্ঘনকারীদের জন্য ট্রেজারি বিভাগের অনুসন্ধান তীব্রতর হচ্ছে

  • সময় মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩
  • ৪২৯ বার দেখা হয়েছে

গুরুত্বপূর্ণ দিক
মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বৃহস্পতিবার রাশিয়ান তেল নিষেধাজ্ঞা লঙ্ঘন করার জন্য তিনটি ট্যাঙ্কারকে অভিযুক্ত করেছে এবং এই সপ্তাহের শুরুতে 100টি জাহাজ কভার করে 30 টি শিপারকে সতর্কীকরণ চিঠি পাঠিয়েছে যা বলে যে এটি তেলের দামের ক্যাপ সম্পর্কিত সন্দেহজনক কার্যকলাপ।
সামুদ্রিক গোয়েন্দা সংস্থা কেপলারের ডেটা দেখায় যে পশ্চিমী বন্দরগুলি থেকে রাশিয়ান রপ্তানির 30% এখনও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সুবিধাজনক মালিকানার সাথে বাণিজ্যিক শিপিং ব্যবহার করছে।
কেপলার সিএনবিসিকে বলেছেন যে মূল্যসীমার উপরে রাশিয়ান তেল পরিবহনের জন্য অনুমোদিত সর্বশেষ জাহাজ এবং শিপিং সংস্থাগুলির মধ্যে রাশিয়ান সম্পর্ক রয়েছে, তবে অনেক জাহাজ মালিকরা ট্রেজারি ডিপার্টমেন্ট অফিস অফ ফরেন অ্যাসেট কন্ট্রোল নির্দেশিকাগুলির উপর ভিত্তি করে একটি “নিরাপদ পোতাশ্রয়” মামলা করতে পারেন।
ইউএস ডিপার্টমেন্ট অফ ট্রেজারি অফিস অফ ফরেন অ্যাসেট কন্ট্রোল বৃহস্পতিবার রাশিয়ার তেল নিষেধাজ্ঞা লঙ্ঘন করার জন্য তিনটি জাহাজ এবং শিপিং কোম্পানিকে অনুমোদন দেওয়া হয়েছে বলে ঘোষণা করেছে, ট্রেজারি 100টি জাহাজকে কভার করে প্রায় 30টি জাহাজ পরিচালনা সংস্থার আলাদা, বৃহত্তর তদন্ত শুরু করার কয়েকদিন পরেই রাশিয়ান তেলের মূল্যসীমা লঙ্ঘনের জন্য।
“প্রাইস ক্যাপ কোয়ালিশন পরিষেবা সরবরাহকারীদের ব্যবহার করার সময় রাশিয়ান তেল বাণিজ্যে অংশগ্রহণকারী শিপিং সংস্থাগুলি এবং জাহাজগুলিকে সম্পূর্ণরূপে বোঝা উচিত যে আমরা তাদের সম্মতির জন্য দায়বদ্ধ রাখব,” ট্রেজারি উপসচিব ওয়ালি আদেয়েমো বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন। “আমরা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ সত্ত্বেও বাজারের স্থিতিশীলতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ, ক্রেমলিন তার অবৈধ যুদ্ধের অর্থায়নের জন্য যে মুনাফা ব্যবহার করছে এবং মূল্য ক্যাপ ফাঁকি দেওয়ার জন্য আমাদের সাধনায় অদম্য রয়েছি তা কেটে রাখছি।”
কিন্তু ট্রেজারি যেহেতু ক্রেমলিনের তেলের লাভের অ্যাক্সেস বন্ধ করার চেষ্টা করছে, OFAC নির্দেশিকা লঙ্ঘনকারী অপরিশোধিত ট্যাঙ্কার এবং শিপারদের জন্য তার অনুসন্ধান তার নিজস্ব নির্দেশিকা এবং একটি অস্পষ্ট সামুদ্রিক শিল্পে জটিলতা প্রকাশ করছে।
বৃহস্পতিবার চিহ্নিত শিপিং সত্তাগুলো সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক। জাহাজগুলো ছিল কাজান শিপিং ইনকর্পোরেটেডের কাজান, প্রোগ্রেস শিপিং কোম্পানি লিমিটেডের লিগভস্কি প্রসপেক্ট এবং গ্যালিয়ন নেভিগেশন ইনকর্পোরেটেডের এনএস সেঞ্চুরি। কিন্তু সেই জাহাজগুলি এখন সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক, ম্যাথিউ রাইট, সামুদ্রিক গোয়েন্দা সংস্থা কেপলারের মালবাহী বিশ্লেষক, সিএনবিসিকে বলে যে কোম্পানিটি কোথায় অবস্থিত তার অবস্থান সুবিধাজনক মালিকের অবস্থান থেকে আলাদা হতে পারে। এই ক্ষেত্রে, রাইট বলেছেন যে উপকারী মালিক সম্ভবত এখনও রাশিয়ান-ভিত্তিক।

Thank you for reading this post, don't forget to subscribe!

“এই নৌবহরের ইতিহাসের উপর ভিত্তি করে, এই জাহাজগুলি সমস্ত সোভকমফ্লট দ্বারা মালিকানাধীন এবং পরিচালিত ছিল,” রাইট বলেছিলেন। “সমস্ত সোভকমফ্লট জাহাজের ব্যবস্থাপনা সান শিপ ম্যানেজমেন্টে স্থানান্তরিত করা হয়েছিল মার্চ/এপ্রিল 2022 এ যখন ইউরোপে তাদের অফিস বন্ধ ছিল। এই তিনটি কোম্পানি এখন অয়েল ট্যাঙ্কার্স এসসিএফ ম্যানেজমেন্ট নামে একজন নতুন ম্যানেজার দ্বারা পরিচালিত হয় তবে এটি অন্য নাম। 2006 সাল থেকে মালিকানা পরিবর্তিত হয়নি। তারা আসলেই অন্ধকার বা ধূসর বহরের অংশ নয় কারণ আমি তাদের এখনও রাশিয়ান মালিকানাধীন বলে মনে করি।”
নতুন ট্রেজারি তদন্তে 30 জাহাজ মালিকদের লক্ষ্যবস্তু করা হয়েছে
এটি রাশিয়ান তেল বাণিজ্যের মধ্যে অস্পষ্টতার একটি উদাহরণ মাত্র। এই সপ্তাহের শুরুতে 30 জন জাহাজের মালিকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে তা প্রকাশ করে যে কীভাবে অনুমোদিত তেল দিয়ে সমুদ্রে চলাচলকারী জাহাজগুলির সনাক্তকরণ এবং প্রমাণ খুঁজে পাওয়া ততটা সহজ নয় যতটা প্রাথমিক শিরোনামগুলি ট্রেজারি অভিযোগগুলি কভার করার পরামর্শ দিয়েছিল৷ এই সংস্থাগুলি সরকারের কাছ থেকে সন্দেহজনক ক্রিয়াকলাপ এবং নথিপত্রের জন্য অনুরোধের বিষয়ে সতর্কতামূলক চিঠি পেয়েছে। মার্কিন সরকারের রাশিয়ান তেল নির্দেশিকাগুলিতে ধূসর এলাকা রয়েছে, যদিও প্রচেষ্টাগুলি শেষ পর্যন্ত সামুদ্রিক তদন্তকারীদের সত্যের দিকে নিয়ে যেতে পারে।

ইউ.এস. ট্রেজারির “সামুদ্রিক পরিষেবা নীতির বাস্তবায়নের প্রাথমিক নির্দেশিকা এবং সামুদ্রিক রাশিয়ান তেলের জন্য সম্পর্কিত মূল্য ব্যতিক্রম”-এ জাহাজের মালিকরা একটি টিয়ার 2 বিভাগের অধীনে রয়েছে৷ ট্রেজারি অনুসারে, সামুদ্রিক শিল্পের মধ্যে এই দলটি হল “অভিনেতা যারা কখনও কখনও তাদের গ্রাহকদের কাছ থেকে ব্যবসার সাধারণ কোর্সে মূল্যের তথ্য অনুরোধ করতে এবং গ্রহণ করতে সক্ষম হয়।”

ট্রেজারির নির্দেশিকা অনুসারে যদি কোনও জাহাজের মালিক এই ধরনের মূল্যের তথ্য পেতে অক্ষম হন, তাহলে টায়ার 2 অভিনেতাদের (জাহাজ মালিকদের) “গ্রাহক প্রত্যয়ন” অনুরোধ করতে হবে যেখানে তাদের চার্টার গ্রাহকরা একটি নথিতে প্রতিশ্রুতি দেন যে তারা সমুদ্রের উপরে সমুদ্রজাত রাশিয়ান তেল কিনবেন না। মূল্য ক্যাপ

এই নথিটি জাহাজ মালিকদের জন্য একটি “নিরাপদ আশ্রয়” প্রদান করতে পারে যারা নিষেধাজ্ঞা মেনে চলার জন্য সেই গ্রাহকের “প্রত্যয়ন” এর উপর নির্ভর করছে। এই নিরাপদ পোতাশ্রয়টি জাহাজ বীমা কোম্পানিগুলির কাছেও প্রসারিত।

লিপাও অয়েল অ্যাসোসিয়েটসের প্রেসিডেন্ট অ্যান্ডি লিপো বলেন, “জাহাজ মালিকরা জাহাজে থাকা রাশিয়ান তেলের মূল্য ক্যাপের নিচে বিক্রি করা হয়েছে এমন যথেষ্ট প্রমাণ দেওয়ার জন্য চার্টারারের উপর নির্ভর করে।” “যদি একজন অসাধু চার্টারার তেলের সত্যিকারের মূল্যকে মিথ্যা প্রমাণ করে এমন নথি উপস্থাপন করে তবে নিষেধাজ্ঞাগুলি সহজেই উপেক্ষা করা যেতে পারে।”

Lipow বলেন, সন্দেহজনক কাগজপত্রের একটি সূত্র হল তেলের দাম যা বাজারের অনেক নিচে, আজ এশিয়ায় রাশিয়ান অপরিশোধিত তেল ব্যারেল প্রতি 50 ডলারে বিক্রি হচ্ছে যখন ব্রেন্ট 80 ডলারে ট্রেড করছে।

“এটি একটি লাল পতাকা,” লিপো বলেছেন।

নিরাপদ পোতাশ্রয়ের উপর ভিত্তি করে, যদি জাহাজের মালিক বা ম্যানেজমেন্ট কোম্পানী অন্যায় থেকে মুক্তি পায়, তবে নথিগুলি এখনও ট্রেজারিকে চার্টারের কাছে নিয়ে যেতে পারে।

মার্কিন ট্রেজারি সিএনবিসিকে বলেছে যে এটি বর্তমান তদন্তের বিষয়ে মন্তব্য করে না।
রাশিয়ান তেল ট্র্যাকিং
কেপলারের রাশিয়ান তেল বাণিজ্যের একটি ব্রেকআউট দেখায় যে পশ্চিমী বন্দরগুলি থেকে রাশিয়ান রপ্তানির প্রায় 30% এখনও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সুবিধাজনক মালিকানার সাথে বাণিজ্যিক শিপিং ব্যবহার করছে।

রাইট বলেন, এই “অন্ধকার নৌবহর” সাধারণত 20 বছর বা তার বেশি বয়সী জাহাজের সমন্বয়ে গঠিত যা গত কয়েক বছরে ভেনেজুয়েলা বা ইরানি কার্গো লোড করেছে বা প্রধানত লোড করেছে।

“প্রায়শই কিছু প্রমাণ পাওয়া যায় যে তারা তাদের AIS বন্ধ করে তাদের কার্যকলাপের ছদ্মবেশ ধারণ করেছে, কিন্তু সব ক্ষেত্রে নয়,” রাইট বলেছেন, অবস্থান ট্র্যাক করতে সামুদ্রিক জাহাজ দ্বারা ব্যবহৃত স্বয়ংক্রিয় শনাক্তকরণ ব্যবস্থার কথা উল্লেখ করে। “মালিকানা প্রায়শই অস্বচ্ছ হয় এবং অপারেটর এই জাহাজগুলি পরিচালনার বাইরে প্রমিত বাণিজ্যিক শিপিংয়ে জড়িত হয় না।”

রাশিয়ার রপ্তানি পরিবহন এবং নিষেধাজ্ঞা এড়ানোর লক্ষ্যে ইউক্রেনে রাশিয়ান আক্রমণের পর থেকে “ধূসর ফ্লিট” জাহাজ বিক্রি করা হয়েছে। রাইটের মতে এই জাহাজগুলোর ইইউ মালিকানা ছিল।

“বেশিরভাগ জাহাজ ইউরোপে অবস্থিত মালিকরা তাদের মালিকদের কাছে বিক্রি করেছে যারা আগে ট্যাঙ্কার বাজারে সক্রিয় ছিল না,” তিনি বলেছিলেন। “মালিকরা মূলত হংকং, চীন, ভারত এবং সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক।”

জেমস আহমেদ,
গাংনী,মেহেরপুর।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »