1. [email protected] : আরএমজি বিডি নিউজ ডেস্ক :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন

“গার্মেন্টসে হঠাৎ ৪০ শ্রমিক অসুস্থ, ২ জনের মৃত্যু”

  • সময় সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪
  • ৬৫ বার দেখা হয়েছে

ময়মনসিংহের ভালুকায় এসকিউ বিরকিনা লিমিটেড নামে একটি পোশাক কারখানায় কর্মরত অবস্থায় শনিবার সকালে হঠাৎ পর্যায়ক্রমে ৪০ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন।
তাদের পাশের শ্রীপুরের মাওনা আল হেরা ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ ছাড়া গত শুক্রবার দুপুরে কোয়ালিটি এক্সিকিউটিভ কর্মকর্তা রিফাত হাসান (৩০) এবং বুধবার দুপুরে নারগিস আক্তার (৪৫) নামে এক শ্রমিক মারা যান। রিফাত হাসান চট্টগ্রামের রাউজান উপজেলার ইছহাস আলীর ছেলে ও নারগিস আক্তারের বাড়ি উপজেলার বিরুনীয়া গ্রামে।
এ ঘটনায় শিল্পপুলিশ-৫ এর পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
শিল্প পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, উপজেলার মাস্টারবাড়ি এলাকায় অবস্থিত ওই পোশাক কারখানায় চার হাজারের অধিক শ্রমিক কর্মরত রয়েছেন। তাদের অধিকাংশই নারী শ্রমিক।
বুধবার নারগিস আক্তার নামে এক নারী শ্রমিককে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তিনি মারা যান। এর পর গত শুক্রবার সকালে কর্মরত অবস্থায় রিফাত হাসান নামে একজন অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে হাসপাতালে নেওয়ার পথে তিনিও মারা যান।
এর পর গতকাল শনিবার কর্মরত থাকাবস্থায় কোম্পানির ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ তলায় বেশ কয়েকজন শ্রমিকের হঠাৎ শ্বাসকষ্ট দেখা দেয়। কারখানার লোকজন তাদের মধ্যে ৪০ জনকে শ্রীপুরের মাওনা আল হেরা হাসপাতালে প্রেরণ করেন। পরে উন্নত চিকিৎসার জন্য কর্তব্যরত ডাক্তার ১১ জনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।
কীভাবে এত শ্রমিক অসুস্থ হয়েছেন মিল কর্মকর্তা, পুলিশ ও প্রশাসনিক কর্মকর্তার কেউ কিছুই বলতে পারছেন না। তবে মিল কর্তৃপক্ষ বলছে, শ্বাসকষ্টজনিত কারণে শ্রমিকরা অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে উপস্থিত একাধিক শ্রমিক জানান, তারা দীর্ঘদিন ধরে এই কারখানায় কাজ করছেন। এ রকম ঘটনা তারা কখনো দেখেননি। কাজ করার সময় শনিবার সকালে হঠাৎ করে বেশ কয়েকজনকে মাথা ঘুরে মেঝেতে পড়ে যেতে দেখেছেন। তাদের হাসপাতালে পাঠানো হয়ে। এর আগে তারা দুজনের মারা যাওয়ার কথা শুনেছেন।
এসকিউ কারখানার জেনারেল ম্যানেজার (জিএম) শাহরিয়ার হোসেন জানান, শুক্রবার শ্বাসকষ্টজনিত কারণে একজন শ্রমিক অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেওয়ার পথে মারা যায়। এর আগেও একজন মারা গেছেন। তা ছাড়া শনিবার শ্বাসকষ্টজনিত কারণে বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় কারখানাটি দুদিনের ছুটি ঘোষণা করা হয়েছে।
ময়মনসিংহ শিল্পপুলিশ-৫ এর পুলিশ সুপার (এসপি) মো. মিজানুর রহমান জানান, তিনি ঘটনাস্থল পরিদর্শন করেন। ওই ঘটনায় শিল্পপুলিশের উদ্যোগে এএসপি জাহাঙ্গীর আলমকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন দিনের মাঝে তদন্ত রিপোর্ট দেওয়া হবে।

Thank you for reading this post, don't forget to subscribe!

জেমস্ আহমেদ।
গাংনী,মেহেরপুর।

শেয়ার করুন

এই শাখার আরো সংবাদ পড়ুন
All rights reserved © RMGBDNEWS24.COM
Translate »